ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

বিশৃঙ্খলাকারীদের তালিকা হালনাগাদ করার নির্দেশনা

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: শুক্রবার, জুলাই ২১, ২০২৩

বিশৃঙ্খলাকারীদের তালিকা হালনাগাদ করার নির্দেশনা
চলমান পরিস্থিতিতে পুলিশকে পেশাদারিত্বের সঙ্গে সবকিছু মোকাবিলার নির্দেশনা দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক। 

বৃহস্পতিবার সকালে ডিএমপি সদর দপ্তরে জুন মাসের অপরাধ পর্যালোচনা সভায় তিনি এ নির্দেশনা দেন। 

সভায় রাজনৈতিক সংকট কাজে লাগিয়ে কেউ যেন বিশৃঙ্খলা করতে না পারে সেজন্য সব পর্যায়ের সদস্যদের সতর্ক থাকতে বলা হয়। এজন্য এলাকাভিত্তিক ‘বিশৃঙ্খলাকারী’দের তালিকা হালনাগাদ করতেও বলা হয়েছে। যে কোনো ধরনের অরাজক পরিস্থিতি মোকাবিলায় থানার সব ধরনের সরঞ্জামাদি প্রস্তুত রাখতে বলা হয়েছে।সভাসংশ্লিষ্ট একাধিক সূত্র যুগান্তরকে এসব তথ্য জানিয়েছে।

সভায় ঢাকা মহানগরের আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানসহ উত্তম কাজের স্বীকৃতি হিসেবে ডিএমপির বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যকে পুরস্কৃত করা হয়। ভালো কাজের স্বীকৃতি হিসাবে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন ডিএমপি কমিশনার। ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় বিশেষ নির্দেশনা দেন তিনি। এ ছাড়া ছিনতাইয়ের প্রসঙ্গও উঠে আসে বৈঠকে। ছিনতাইকারীদের প্রতিরোধে সব ধরনের উদ্যোগ নিতে বলা হয়। ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় ইউনিটগুলোকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়। যে কোনো একটি দিনে ডিএমপির সব বিভাগে একযোগে ডেঙ্গু প্রতিরোধী কর্মসূচি পালনেরও সিদ্ধান্ত হয়।

ডিএমপির যুগ্ম-পুলিশ কমিশনার (ক্রাইম) (ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) বিপ্লব বিজয় তালুকদারেরর সঞ্চালনায় মাসিক অপরাধ পর্যালোচনা সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) একেএম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খ. মহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) মুহা. আশরাফুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ প্রমুখ।

জুনের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ক্রাইম বিভাগের মধ্যে শ্রেষ্ঠ হয়েছে মিরপুর বিভাগ। শ্রেষ্ঠ হয়েছে পল্লবী থানা। সহকারী পুলিশ কমিশনারদের মধ্যে শ্রেষ্ঠ হয়েছেন তেজগাঁও জোনের সহকারী পুলিশ কমিশনার মো. ইমরান হোসেন। গোয়েন্দা বিভাগের মধ্যে প্রথম হয়েছে গোয়েন্দা-লালবাগ বিভাগ। শ্রেষ্ঠ টিম লিডার নির্বাচিত হয়েছেন গোয়েন্দা-ওয়ারী বিভাগের ওয়ারী জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. ইলিয়াছ হোসেন। 

ট্রাফিক বিভাগের মধ্যে প্রথম হয়েছে ট্রাফিক-ওয়ারী বিভাগ। ট্রাফিকের শ্রেষ্ঠ সহকারী পুলিশ কমিশনার হয়েছেন ট্রাফিক-রমনা বিভাগের শাহবাগ-ট্রাফিক জোনের সহকারী পুলিশ কমিশনার শেখ মুত্তাজুল ইসলাম। এ ছাড়াও ডিএমপির মিডিয়া অ্যান্ড পিআর বিভাগসহ একাধিক বিভাগ ও বিভিন্ন পদমর্যাদার অফিসার ও ফোর্সকে বিশেষ পুরস্কার প্রদান করা হয়।