ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

বুয়েটে আবারো ছাত্ররাজনীতি নিষিদ্ধ

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: শুক্রবার, জুলাই ২১, ২০২৩

বুয়েটে আবারো ছাত্ররাজনীতি নিষিদ্ধ

ফাইল ছবি

নিয়মিত শিক্ষার্থীদের জন্য রাজনীতি নিষিদ্ধ করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের নিয়ম অমান্যকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

২০১৯ সালের ১৬ নভেম্বর একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা আসে। সেই বিজ্ঞপ্তির বরাতে বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন আবারো বিজ্ঞপ্তি দেন। 

বিজ্ঞপ্তিতে এ বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক ও শিক্ষার্থীদের জানানো হয়- বুয়েটে সব রাজনৈতিক সংগঠন এবং এর কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে। কোনো শিক্ষার্থী অনুমোদিত ক্লাব-সোসাইটি ছাড়া কোনো রাজনৈতিক দল বা এর অঙ্গসংগঠনের অথবা অন্য কোনো সংগঠনের সদস্য হতে বা তার কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের নিয়মগুলো যথাযথভাবে পালন করতে হবে এবং এগুলো অমান্য করলে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। 

এতে বুয়েটের কোনো শিক্ষার্থীকে সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্য কোনো মাধ্যমেও সাংগঠনিক-রাজনৈতিক পরিচয় ব্যবহার না করার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে বুয়েটের নিয়মিত শিক্ষার্থী পদ পেয়েছেন- এমন আলোচনার পর ক্যাম্পাসে ছাত্ররাজনীতি নিষিদ্ধের বিজ্ঞপ্তিটি আবার ওয়েবসাইটে প্রচার করা হলো।