ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

৫ মিনিটে ইউক্রেন সংঘাতের অবসান ঘটাতে পারেন বাইডেন: জেলেনস্কি

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: সোমবার, জুলাই ১০, ২০২৩

৫ মিনিটে ইউক্রেন সংঘাতের অবসান ঘটাতে পারেন বাইডেন: জেলেনস্কি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের ভূখণ্ড ব্যবহার করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এমনকি পাঁচ মিনিটের মধ্যেও সংঘাতের অবসান ঘটাতে পারেন। তবে কিয়েভ তাতে রাজি হয়নি।

এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ‘যদি আমরা ইউক্রেনের অঞ্চলগুলো ছেড়ে দিয়ে যুদ্ধ শেষ করার কথা বলি, আমি মনে করি, হতে পারে এইভাবে, বাইডেন পাঁচ মিনিটের মধ্যেও এটি শেষ করতে পারেন। তবে আমরা এতে একমত হব না।’

রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘২৪ ঘণ্টার মধ্যে যুদ্ধ বন্ধ করার প্রতিশ্রুতির’ মন্তব্যের বিষয়েও মন্তব্য করেন জেলেনস্কি। 

তিনি বলেন, ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন ইতোমধ্যে সেই সুযোগ পেয়েছিলেন। যুদ্ধের সমাপ্তি ঘটানো একটি ভালো উদ্যোগ। তবে ইচ্ছাটি বাস্তবসম্মত হওয়া উচিত। 

ডোনাল্ড ট্রাম্প তার সময়ে ইতোমধ্যে একবার এই ২৪ ঘণ্টা পেয়েছিলেন উল্লেখ করে ইউক্রেনীয় নেতা জোর দেন যে, পূর্ণমাত্রায় না হলেও আমরা তখন যুদ্ধে ছিলাম এবং আমি মনে করি যে, তার হাতে সেই সময়টি ছিল। তবে তার কাছে অবশ্যই অন্য কিছুর অগ্রাধিকার ছিল।

ইউক্রেনে সহায়তা কমানোর বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ রাজনীতিবিদদের কাছ থেকে কিছু ‘বিপজ্জনক সংকেত’ আসছে বলেও উল্লেখ করেন জেলেনস্কি।