ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

ঈদের ছুটি একদিন বাড়ছে কি না জানা যাবে আজ

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: সোমবার, জুন ১৯, ২০২৩

ঈদের ছুটি একদিন বাড়ছে কি না জানা যাবে আজ
ঈদুল আজহার ছুটি একদিন বাড়ছে কি না আজ এই বিষয়ে সিদ্ধান্ত নেবে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে ঈদের ছুটি বাড়ানোর জন্য আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি সুপারিশ করেছিল।

এ পরিপ্রেক্ষিতে প্রস্তাবটি মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উঠছে। মন্ত্রিসভা প্রস্তাবে সম্মত হলে ঈদে একদিনের ছুটি বাড়বে, অর্থাৎ আগামী ২৭ জুন থেকে ঈদের ছুটি শুরু হবে। সে ক্ষেত্রে ঈদে টানা পাঁচদিনের ছুটি পাবেন সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা।

সোমবার (১৯ জুন) সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঈদুল আজহার ছুটি একদিন বাড়ানোর সুপারিশ করেছে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গত ১৩ জুন কমিটির সভা শেষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের জানান, ঈদের সময় মানুষ যাতে সহজে গ্রামে যেতে পারে সে জন্য আমরা ২৭ জুন থেকে ঈদের ছুটির সুপারিশ করেছি। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে মন্ত্রিসভা।

তিনি বলেন, সামনে আমাদের কোরবানি ঈদ। এ সময় আইনশৃঙ্খলা যাতে ইয়ে (বিশৃঙ্খলা) না হয়। বাঙালি সবসময় ঘরমুখো। আমরা সবাই মা-বাবা, আত্মীয়-স্বজনদের সঙ্গে ঈদ করতে চাই। এ কারণে অনেক সময় জীবনের ঝুঁকি নিয়েও (বাড়ি যান অনেকেই), বহু লোক মারা যায়। গত ঈদে আলহামদুলিল্লাহ ভ্রমণটা যথেষ্ট স্বাচ্ছন্দ্য ছিল। অন্য বছরের মতো এত ইয়ে (দুর্ঘটনা) হয়নি।

একই সঙ্গে রোববার (১৮ জুন) সচিবালয়ে ঈদুল আজহার সময় আইনশৃঙ্খরা পরিস্থিতি নিয়ে সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘এটা (একদিন বাড়তি ছুটি) কেবিনেটে সিদ্ধান্ত হতে হবে। কেবিনেটে উত্থাপিত হবে এবং আপনাদের জানিয়ে দেওয়া হবে। এটা একটা প্রস্তাব, আমরা মনে করি এটি যৌক্তিক প্রস্তাব। সুপারিশটি কেবিনেটে গেছে, সেখান থেকেই সিদ্ধান্ত হবে।’

এছাড়া রবিবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘ঈদযাত্রায় অসহনীয় যানজট, পথে পথে যাত্রী হয়রানি, অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য ও সড়ক দুর্ঘটনা’ বন্ধের দাবিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতিও ঈদে একদিনের (২৭ জুন) ছুটি বাড়ানোর দাবি জানায়।

এবারের ঈদে ঢাকা থেকে প্রায় ৮০ লাখ মানুষ গ্রামের বাড়ি যাবে জানিয়ে সংগঠনটি জানিয়েছে, পূর্বনির্ধারিত সরকারি ছুটি শুরুর দিন ২৮ জুন সারাদেশের সব শ্রেণির গণপরিবহনে একসঙ্গে সব যাত্রী রাস্তায় নামলে যাতায়াত পরিস্থিতি কোমায় চলে যেতে পারে। এ কারণে ২৭ জুন সরকারি ছুটি ঘোষণা করা হলে যাত্রী চাপ কিছুটা কমতে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, ঈদের ছুটি একদিন বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত মন্ত্রিসভা বৈঠকে হবে। সেখান মন্ত্রিসভার সদস্যরা আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

সোমবার বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। সেখানে জিলহজ মাসের চাঁদ দেখা এবং পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ করা হবে।

সোমবার চাঁদ দেখা গেলে মঙ্গলবার (২০ জুন) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এক্ষেত্রে বাংলাদেশে আগামী ২৯ জুন (১০ জিলহজ) ঈদুল আজহা উদযাপিত হবে। এক্ষেত্রে স্বাভাবিকভাবে ২৮, ২৯ ও ৩০ জুন (বুধ, বৃহস্পতি ও শুক্রবার) সরকারি ছুটি থাকবে। তবে একদিন বাড়লে ছুটি শুরু হবে ২৭ জুন (মঙ্গলবার) থেকে। এরপর ১ জুলাইও (শনিবার) সাপ্তাহিক ছুটি। এক্ষেত্রে ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত পাঁচদিনের ছুটি ভোগ করবেন সরকারি চাকুরেরা। ২৯ জুন ঈদ ধরেই সরকারি ছুটি নির্ধারণ করা আছে।

চাঁদ দেখা না গেলে মঙ্গলবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে আগামী বুধবার (২১ জুন) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে, দেশে ঈদ পালিত হবে ৩০ জুন।