ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

ডিজিটাল নিরাপত্তা আইনে ৭০০১ মামলা: আইনমন্ত্রী

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: মঙ্গলবার, জুন ৬, ২০২৩

ডিজিটাল নিরাপত্তা আইনে ৭০০১ মামলা: আইনমন্ত্রী
চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত ডিজিটাল নিরাপত্তা আইনে সারাদেশে সাত হাজার একটি মামলা দায়ের হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গণফোরামের সদস্য মোকাব্বির খান ও সরকারি দলের সদস্য আবুল কালাম আজাদের পৃথক লিখিত প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জাতীয় সংসদে রবিবার (৪ মে) এসব তথ্য জানান।

তিনি জানান, বর্তমানে দেশে অধস্তন আদালতগুলোতে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত মোট ৩৬ লাখ ৭০ হাজার ৬৭০টি মামলা বিচারাধীন রয়েছে। আইনমন্ত্রী আরও জানান, দেশে দেওয়ানী মামলার সংখ্যা ১৫ লাখ ৮৪ হাজার ১৬০টি এবং ফৌজদারী মামলার সংখ্যা ২০ লাখ ৮৬ হাজার ৫১০টি। এর মধ্যে শুধু ঢাকা জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৫ লাখ ৪৪ হাজার ৩৩টি।

সরকার দলীয় এমপি দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক জানান, চারটি মোবাইল ফোন কোম্পানিকে ২ হাজার ৫০৩ কোটি টাকা অনাদায়ী রাজস্ব সরকারকে দেওয়ার জন্য সুপ্রীম কোর্টের আপীল বিভাগ সিদ্ধান্ত দিয়েছে। 

সম্প্রতি আপীল বিভাগ চলতি জানুয়ারি মাসে মোট ৯টি মামলা একত্রে শুনানি করে একটি রায়ের মাধ্যমে গ্রামীণফোনকে ১ হাজার ১৬৩ কোটি, রবি এয়ারটেলকে ৭১৫ কোটি এবং বাংলালিংককে ৬২৫ কোটি টাকা সরকারকে দেওয়ার রায় দিয়েছেন।