ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

অনুমতি না পেয়েও আজ কর্মসূচি পালনে প্রস্তুত জামায়াত

নিজস্ব প্রতিবেদক | আপডেট: সোমবার, জুন ৫, ২০২৩

অনুমতি না পেয়েও আজ কর্মসূচি পালনে প্রস্তুত জামায়াত
সোমবার (৫ জুন) রাজধানীর বায়তুল মোকাররমে জামায়াতে ইসলামীকে বিক্ষোভ কর্মসূচির অনুমতি দেয়নি ঢাকা মহানগর পুলিশ। তবে বিক্ষোভ কর্মসূচির জন্য সকল প্রস্তুতি নিয়ে রেখেছে জামায়াত। এমনকি তারা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করবে বলেও জানিয়েছে।

রবিবার (৪ জুন) ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ জামায়াতকে অনুমতি না দেওয়ার বিষয়টি জানান।

একই সাথে রবিবার (৪ জুন) বিকেল চারটার দিকে জামায়াতে ইসলামীর পক্ষে অ্যাডভোকেট সাইফুর রহমান ডিএমপি কার্যালয়ে কমিশনারের সাক্ষাত চেয়েছিলেন। কিন্তু ডিএমপি’র পক্ষ থেকে জামায়াতের প্রতিনিধিদের সাক্ষাতের অনুমতি দেয়নি। 

অ্যাডভোকেট সাইফুর রহমান জানান, বিকেল চারটায় অ্যাপয়েনমেন্ট চেয়েছিলাম। কিন্তু তারা দেয়নি। সন্ধ্যা ৬টা পর্যন্ত বিক্ষোভ কর্মসূচির অনুমতির বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে জামায়াতকে লিখিত বা মৌখিক কিছুই অবগত করেনি। মৌখিকভাবে বলেছে, সোমবার কর্ম দিবস হওয়ায় তারা কর্মসূচি পালন করতে দিতে পারছেন না।

এদিকে জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও সাবেক সংসদ সদস্য ডা. সৈয়দ আব্দুল্লাহ মোহাম্মদ তাহের বাংলাভিশনকে বলেন, আমরা আল্লাহর উপর ভরসা করে কর্মসূচি পালনের প্রস্তুতি নিচ্ছি। আশা করছি আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে প্রশাসন অনুমতি দেবে। আমাদের কর্মীদেরও দৈর্য্যধারণ করার জন্য বলা হয়েছে, তারা যেনো কোনো ধরণের উস্কানিতে পা না দেয়। 

অ্যাডভোকেট সাইফুর রহমান জানান, আমরা পুলিশ প্রশাসনকে ফোনে আশ্বস্ত করার চেষ্টা করেছি। জামায়াত শান্তিপূর্ণ ও শৃঙ্খলভাবে কর্মসূচি পালন করবে। কিন্তু তারা আমাদের কথা শুনছে না। 

এদিকে সোমবারের কর্মসূচি বাস্তবায়নে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াত ইসলামী নেতাকর্মী ও পেশাজীবীদের নিয়ে দফায় দফায় বৈঠক করছেন। 

ঢাকা মহানগর উত্তরের একটি থানার আমীর জানান, এর আগে পুলিশ বলেছিলো- সাতদিন আগে আবেদন করেনি তাই অনুমতি দেয় নাই। এবার তারা কর্ম দিবসের কথা বলছে। এগুলো অনুমতি না দেয়ার মিথ্যা আশ্রয়। ঢাকা মহানগরের সবগুলো থানায় স্পষ্ট নির্দেশনা হচ্ছে-কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালন করবেন নেতাকর্মীরা। 

ঢাকা মহানগর দক্ষিণের এক থানা আমীর জানান, কর্মসূচির অনুমতির বিষয়ে আমরা সোমবার সকাল ১১টা পর্যন্ত অপেক্ষা করবো। যদি প্রশাসন সহযোগিতা করে সেক্ষেত্রে আলাপ আলোচনার মধ্য দিয়ে বরাবরের মতো শান্তিপূর্ণ কর্মসূচি পালন করবে জামায়াত। আর যদি প্রশাসন সহযোগিতা না করে সিনিয়র নেতারা সিদ্ধান্ত জানাবেন কি হবে। প্রশাসনের অবগত থাকা উচিত জামায়াত যখনই বলেছে কর্মসূচি পালন করবে সেটা করেছে। 

এক প্রশ্নের জবাবে সৈয়দ আব্দুল্লাহ মোহাম্মদ তাহের বলেন, এখনো পর্যাপ্ত সময় আছে, আশা করছি প্রশাসন নিরপেক্ষ থেকে আমাদের সাংবিধানিক অধিকার পালনে অনুমতি দেবেন।

এর আগে গত ২৯শে মে বিক্ষোভ সমাবেশের অনুমতির জন্য জামায়াতের কয়েকজন নেতা ডিএমপির গেটে গেলে তাদের আটক করা হয়। কয়েক ঘণ্টা পর তাদের ছেড়ে দেয়া হয়।