ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

তালেবানের ঠেকাতে বিমান হামলার নির্দেশ বাইডেনের

নিজস্ব প্রতিবেদক | আপডেট: সোমবার, আগস্ট ৯, ২০২১

তালেবানের ঠেকাতে বিমান হামলার নির্দেশ বাইডেনের
তালেবানের বিরুদ্ধে চলমান যুদ্ধে আফগান নিরাপত্তা বাহিনীকে সাহায্য করতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিমান বাহিনীকে নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে।

আফগানিস্তানের সংবাদমাধ্যম টোলো নিউজে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাইডেনের নির্দেশ অনুযায়ী আফগানিস্তানের গুরুত্বপূর্ণ শহরগুলোকে দখল করে নেওয়ার উদ্দেশ্যে অগ্রসরমান তালেবানের ঘাঁটিগুলোতে বি-৫২ বোমারু বিমান ও স্পেক্টার গানশিপের মাধ্যমে হামলা চালানো হবে।

এসি-১৩০ স্পেক্টার গানশিপ হচ্ছে এক ধরনের যুদ্ধবিমান, যেগুলোর সঙ্গে সংযুক্ত থাকে ২৫ মিলিমিটারের গ্যাটলিং বন্দুক, ৪০ মিলিমিটারের বোফর্স কামান ও ১০৫ মিলিমিটারের এম১০২ কামান। যা আকাশ থেকে নির্ভুলভাবে লক্ষ্যবস্তুর ওপর হামলা চালাতে পারে।

আফগানিস্তানের উত্তরের কুন্দুজ, তাখার ও বাদাখশান প্রদেশের রাজধানী শহরগুলোর দখল নিতে আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের তুমুল যুদ্ধ হচ্ছে।


কুন্দুজের গণস্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়েছে, গত শুক্রবার সন্ধ্যার হামলার ঘটনায় ১১ জন বেসামরিক মানুষ নিহত ও আরও ৩৯ জন আহত হয়েছেন।

বাদাখশানের পুলিশ কর্মকর্তারা জানান, ফায়জাবাদ শহরে তালেবানদের পিছু হটতে বাধ্য করেছে আফগান সরকারি বাহিনী।

এক সপ্তাহ টানা সংঘর্ষের পর জাওজান প্রদেশের রাজধানী ও কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ শহর সেবারঘান দখল করে নিয়েছে তালেবানরা।

নিরাপত্তা বাহিনী খাজা দাকো জেলার প্রাদেশিক বিমানবন্দরে অবস্থান করছে। এটি সাবেক ভাইস প্রেসিডেন্ট মার্শাল আব্দুল রশিদ দোস্তুমের শহর এবং সেবারঘান শহর থেকে ১৭ কিলোমিটার দূরে অবস্থিত।

সেবারঘান দ্বিতীয় প্রাদেশিক রাজধানী, যা গত দুদিনে তালেবানদের দখলে চলে গেছে।

জাওজানের সংসদ সদস্যরা শহরটির নিরাপত্তা পরিস্থিতির জন্য সরকারের অমনোযোগিতাকে দায়ী করেছেন। তারা বলেছেন, সরকার এ বিষয়ে উদাসীন।

গত শুক্রবারে তালেবানরা দক্ষিণ-পশ্চিম আফগানিস্তানের নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ শহর দখল করে নেয়। সেখানে আফগান বাহিনীর কাছ থেকে কোনো ধরনের বাঁধা পায়নি তারা।

সেবারঘান দখলের সঙ্গে সঙ্গে টিভি স্টেশন এবং রেডিও নেটওয়ার্কসহ ১৫টি প্রচারমাধ্যমের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তালেবান দমনের জন্য আফগান বাহিনীর অভিযান চলছে এবং দেশটির প্রাদেশিক রাজধানীর পরিস্থিতি শিগগির স্বাভাবিক হয়ে যাবে।