ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

রাশিয়ার যুদ্ধজাহাজ ধ্বংসের দাবি ইউক্রেনের

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শুক্রবার, মে ২৬, ২০২৩

রাশিয়ার যুদ্ধজাহাজ ধ্বংসের দাবি ইউক্রেনের

ইউক্রেন সশস্ত্র বাহিনীর টুইটারে প্রকাশ করা রাশিয়ার যুদ্ধজাহাজ ধ্বংসের ভিডিও থেকে নেয়া।

রাশিয়ার একটি যুদ্ধজাহাজ ধ্বংসের দাবি করেছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। স্থানীয় সময় বৃহস্পতিবার দক্ষিণ ইউক্রেনের বারদিয়ানস্ক বন্দরে জাহাজটি ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। খবর সিএনএনের।

শুক্রবার (২৬ মে) ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, ধ্বংস করা রুশ জাহাজটির নাম ‘সারাতভ’।

এক বিবৃতিতে ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, সবশেষ হালনাগাদ তথ্যমতে, আজভ অপারেশন জোনের বারদিয়ানস্ক বন্দরে ‘সারাতভ’ নামে একটি রাশিয়ার যুদ্ধজাহাজ ধ্বংস করা হয়েছে। এ ছাড়া সিজার কুনিকভ ও নোভোচেরকাস্ক নামে আরও দুটি বড় ল্যান্ডিং জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। বারদিয়ানস্ক বন্দরটি রুশ বাহিনী দখল করেছিল।

রাশিয়ার গণমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি বারদিয়ানস্ক বন্দরে রুশ জাহাজ থেকে সামরিক সরঞ্জাম খালাস করা হচ্ছিল।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই বিস্ফোরণের ব্যাপারে এখনও কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি।

এদিকে বৃহস্পতিবার রাতে রাশিয়ার ১০টি ক্ষেপণাস্ত্র ও ২৩টি ড্রোন ভূপাতিত করেছে ইউক্রেনের বিমানবাহিনী। রাজধানী কিয়েভ, নিপ্রো শহর এবং পূর্বাঞ্চল থেকে এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করা হয়। বিমানবাহিনী বলছে, এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন কাস্পিয়ান সাগর থেকে নিক্ষেপ করা হয়। ভূপাতিত হওয়া ড্রোনগুলো ইরানের তৈরি।

বিমানবাহিনীর বরাতে রয়টার্স জানায়, বৃহস্পতিবার রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত মোট ১৭টি ক্ষেপণাস্ত্র ও ৩১টি ড্রোন নিক্ষেপ করা হয়। এর মধ্যে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র খারকিভ এবং ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে লক্ষ্যবস্তুতে আঘাত হানে। তাৎক্ষণিকভাবে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

১৫ মাস আগে থেকে রাশিয়া তাদের পূর্ণ শক্তি নিয়ে ইউক্রেনের ওপর আক্রমণ শুরু করে। গত বছরের অক্টোবর থেকে শত শত ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। তারা ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস করার চেষ্টা করে।

ইউক্রেনের সামরিক কর্মকর্তারা জানান, ইউক্রেনের পাল্টা আক্রমণের প্রস্তুতি ব্যাহত করার চেষ্টা করছে রাশিয়া। তাদের এখন মূল লক্ষ্য ইউক্রেনের সামরিক সরঞ্জাম নষ্ট করা।