ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

অর্থনৈতিক মন্দার কবলে জার্মানি, পুতিনের সঙ্গে বৈঠক চান জার্মান চ্যান্সেলর

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শুক্রবার, মে ২৬, ২০২৩

অর্থনৈতিক মন্দার কবলে জার্মানি, পুতিনের সঙ্গে বৈঠক চান জার্মান চ্যান্সেলর
মার্কিন ডলারের বিপরীতে ইউরোর দর কমে যাওয়ায় মন্দার কবলে পড়েছে ইউরোপের বৃহত্তম অর্থনৈতিক শক্তি জার্মানি। এমন পরিস্থিতিতে দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎস জানিয়েছেন, তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে চান।

স্থানীয় একটি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটি জানান। বার্তা সংস্থা এএফপি জানায়, সাক্ষাৎকারটি শুক্রবার ওই স্থানীয় সংবাদপত্রটিতে প্রকাশিত হয়।

সাক্ষাৎকারে জার্মানির চ্যান্সেলর বলেন, আমরা শেষবার বেশ কয়েকদিন আগে টেলিফোনে কথা বলেছিলাম। এখন আমি ঠিকসময়ে আবার তার সঙ্গে কথা বলার পরিকল্পনা করছি।

জার্মান সরকারের পরিসংখ্যান বলছে, চলতি বছরের প্রথম প্রান্তিকে, অর্থাৎ জানুয়ারি থেকে মার্চে জার্মানির অর্থনীতি শূন্য দশমিক ৩ শতাংশ সংকুচিত হয়েছে। তার আগে গত বছরের শেষ প্রান্তিকে, অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর সময়ে দেশটির অর্থনীতি শূন্য দশমিক ৫ শতাংশ সংকুচিত হয়েছিল।

এএফপি জানায়, এ দুই নেতার শেষ কথা হয়েছিল গত ডিসেম্বরে। ওই সময় ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের জন্য পুতিনের প্রতি আহ্বান জানান শলৎস। অপরদিকে পুতিন আলাপে ইউক্রেন যুদ্ধ ইস্যুতে পশিমাদের নীতির সমালোচনা করেন।

এরপর থেকে মস্কো ও বার্লিনের মধ্যকার উত্তেজনা বেড়েছে। এর ধারাবাহিকতায় চলতি বছরের জানুয়ারিতে ইউক্রেনকে অত্যাধুনিক ট্যাংক দেওয়ার কথা জানায় জার্মানি।

সাক্ষাৎকারে জার্মানি প্রেসিডেন্ট জানান, তিনি যুদ্ধে ইউক্রেনকে সমর্থন করলেও রাশিয়া ও ন্যাটোর মধ্যকার সরাসরি সংঘর্ষ রোধ করতে চান।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরুর পরই রাশিয়া ও জার্মানির মধ্যকার সম্পর্কের অবনতি হয়। পশ্চিমাদের নিষেধাজ্ঞার পাল্টা প্রতিক্রিয়ায় ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দেয় রাশিয়া। এতে জার্মানি ওপর চাপ বাড়ে কারণ দেশটি কমদামে রাশিয়া থেকে জ্বালানি পেত।