ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪ |

EN

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বুধবার, মে ২৪, ২০২৩

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে ৩০ মেগাওয়াট

ছবি: সংগৃহীত

কক্সবাজারে অবস্থিত দেশের প্রথম ও বৃহত্তম বায়ুবিদ্যুৎ কেন্দ্র থেকে আগামী দু-এক দিনের মধ্যে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ পরিক্ষামূলকভাবে যুক্ত হতে যাচ্ছে।

বুধবার (২৪ মে) দুপুরে খুরুশকুলে বেসরকারি খাতে নির্মিত বায়ুবিদ্যুৎ প্রকল্প পরিদর্শন শেষে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহি চৌধুরী এ কথা জানান।

তিনি বলেন, দেশের বিদ্যুতের চাহিদার জোগান দিতে সরকার বেসরকারি খাতে আরও নতুন করে বায়ুবিদ্যুৎ প্রকল্প গ্রহণে সুযোগ দিচ্ছে। কক্সবাজারের খুরুশকুলের এই প্রকল্প বছরের শেষের দিকে সম্পূর্ণ চালু করা সম্ভব হবে। এর আগেই পরীক্ষামূলকভাবে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হচ্ছে।

ইউএস-ডিকে গ্রিন এনার্জি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী জহিরুল ইসলাম খান বলেন, বাতাস থেকে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য ২২টি টারবাইন স্থাপন করা হচ্ছে। প্রতিটি টারবাইন তিন মেগাওয়াট বিদ্যু উৎপাদন করবে। এরই মধ্যে ১০টি টারবাইন স্থাপন করা হয়েছে। ব্যাকআপের জন্য স্ট্যান্ডবাই হিসেবে দুটি টারবাইন বসানো হবে।

তিনি আরও বলেন, প্রকল্পটিতে ১২০ মেগাওয়াট পর্যন্ত উৎপাদন ক্ষমতা বাড়ানোর জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কাছে একটি প্রস্তাব জমা দেওয়া হয়েছে। যার জন্য আরও ২০টি টারবাইনের প্রয়োজন হবে।