ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

সাগর-রুনি ঘটনায় অনুসন্ধানী প্রতিবেদন না করা সাংবাদিকদতার কলঙ্ক : জাফর ওয়াজেদ

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: রবিবার, মার্চ ১৯, ২০২৩

সাগর-রুনি ঘটনায় অনুসন্ধানী প্রতিবেদন না করা সাংবাদিকদতার কলঙ্ক : জাফর ওয়াজেদ
প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, সাংবাদিক দম্পতি সাগর ও রুনি হত্যা হলো। তাঁদের অনেক সাংবাদিক বন্ধু সে সময় সেখানে গিয়েছিলো৷ কিন্তু আজ পর্যন্ত কোনো সাংবাদিক একটা অনুসন্ধানী প্রতিবেদন করেনি। তাঁরা পুলিশ কী করছে সেটার দিকে তাকিয়ে আছে। আমাদের সাংবাদিকতার ইতিহাসে এটা কলঙ্ক হয়ে থাকবে যে এই ঘটনা নিয়ে আমরা কোনো অনুসন্ধান করিনি।

আজ শনিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সুবর্ণজয়ন্তী উপলক্ষে ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণাগার কেন্দ্রের সেমিনারে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জাফর ওয়াজেদ বলেন, আমাদের দেশে অনেকে আছে যাদেরকে বলা হয় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিক। কিন্তু তাঁদের লেখা খুঁজে পাওয়া যায় না৷ কেউ না লিখলে সে সাংবাদিক হয় কীভাবে? আমাদের দেশে সাংবাদিক বাড়লেও সাংবাদিকতার মান বাড়েনি৷ দেশে এখন অজস্র গণমাধ্যম কিন্তু এমন কোনো রিপোর্টার নেই যার রিপোর্ট পড়ার জন্য পাঠক অপেক্ষায় থাকে। আর বর্তমানে প্রযুক্তির এমন বিকাশ ঘটেছে যে এই সাংবাদিকতা কোথায় গিয়ে দাড়াবে এখনই স্পষ্ট বলা যাচ্ছে না।'

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য ডা. এনামুর রহমান বলেন, 'সাংবাদিকতা হচ্ছে  গণতন্ত্রের স্তম্ভ। সাংবাদিকদের সংবাদের ভিত্তিতে সরকার রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করতে পারে। সাংবাদিকরা আছেন বলেই সত্য উদঘাটিত হয় আর আমরা ন্যায় বিচার পেতে পারি। বাংলাদেশের মত একটি গনতান্ত্রিক দেশ। এখানে একজন সাংবাদিক স্বাধীন কাজ করার সুযোগ পাচ্ছে।'

এ সময় সরকারের গঠনমূলক সমালোচনা করা ও স্বাধীনতা বিরোধী অপশক্তিকে রুখে দেওয়ার আহবান জানান তিনি।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম, উপ উপাচার্য অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, জাবিসাস এলামনাই সভাপতি শহিদুল হক মঞ্জু, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান প্রমুখ।

এর আগে সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) জাবিসাসের সূবর্ণজয়ন্তী উপলক্ষে কেক কাটা হয়। পরে বেলা ১১টায় টিএসসি থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযত্রাটি সপ্তম ছায়া মঞ্চ, জহির রায়হান অডিটোরিয়াম, রসায়ন বিজ্ঞান ভবন হয়ে ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে এসে শেষ হয়। এছাড়া বেলা চারটায় জাবিসাস কার্যালয়ে বর্তমান ও সাবেক সদস্যদের অংশগ্রহণে 'জাবিসাসের মেলবন্ধন' শীর্ষক আড্ডার আয়োজন করা হয়।

উল্লেখ্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি স্বাধীন বাংলাদেশের প্রথম ক্যাম্পাস ভিত্তিক সাংবাদিক সংগঠন। সংগঠনটি প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালের ৩ এপ্রিল।