ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪ |

EN

পুতিন ‘যুদ্ধাপরাধ’ করেছেন: বাইডেন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, মার্চ ১৮, ২০২৩

পুতিন ‘যুদ্ধাপরাধ’ করেছেন: বাইডেন
ইউক্রেন যুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। রাশিয়া বলেছে, এই পরোয়ানা জারিতে তাদের কিছু যায় আসে না। কারণ আইসিসিকে স্বীকৃতি দেওয়া না মস্কো।

এ নিয়ে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার মতে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘যুদ্ধাপরাধ’ করেছেন। আন্তর্জাতিক অপরাধ আদালত তার বিরুদ্ধে যে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন, তা যুক্তিযুক্ত।

হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র আইসিসির সদস্য নয়। তবে সংস্থাটির এই পদক্ষেপ ‘খুব শক্তিশালী অবস্থান (পুতিনের বিরুদ্ধে)’ তৈরিতে ভূমিকা রাখবে। 

অপরদিকে আইসিসি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করার পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেছেন, রাশিয়া ইউক্রেনে ‘যুদ্ধাপরাধ’ করছে, এতে কোনো সন্দেহ নেই।

টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, ওই মার্কিন মুখপাত্র একটি ইমেইল বিবৃতিতে বলেছেন, ‘এতে কোনো সন্দেহ নেই যে, রাশিয়া (ইউক্রেনে) যুদ্ধাপরাধ ও নৃশংসতা করছে এবং আমরা স্পষ্ট বলেছি যে, দায়ীদের অবশ্যই জবাবদিহি করতে হবে।

এর আগে শুক্রবার আইসিসির পক্ষ থেকে পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এতে বলা হয়, রাশিয়ানিয়ন্ত্রিত ইউক্রেনের অঞ্চলগুলো থেকে শিশুদের নির্বিচারে ধরে নিয়ে যাচ্ছে রাশিয়া। তবে মস্কো এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে।