ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪ |

EN

গুচ্ছ ভর্তিপ্রক্রিয়া চলতি মাসেই

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: বুধবার, মার্চ ১৫, ২০২৩

গুচ্ছ ভর্তিপ্রক্রিয়া চলতি মাসেই

ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তিপ্রক্রিয়া শুরু হচ্ছে চলতি মাস থেকে। তবে আগের ২২টি বিশ্ববিদ্যালয় এবং নতুন করে কোনো বিশ্ববিদ্যালয় গুচ্ছে যুক্ত হচ্ছে কি না এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

গতকাল মঙ্গলবার বিকেলে গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক এসব তথ্য নিশ্চিত করেছেন। 

উপাচার্য বলেন, সব কিছু ঠিক থাকলে আমরা এই মাসেই গুচ্ছের ভর্তিপ্রক্রিয়া শুরু করব। সেই সঙ্গে আগামী জুলাইয়ের শুরুর দিকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের  ক্লাস শুরু করতে চাই। তবে এবার আমরা টেকনিক্যাল বিষয়গুলোর জটিলতা লাঘবের জন্য আগে থেকেই সব প্রস্তুতি নিয়ে রেখেছি।

জানা যায়, গত বছর ২২টি বিশ্ববিদ্যালয় নিয়ে অনুষ্ঠিত হয় গুচ্ছ ভর্তি পরীক্ষা। শিক্ষার্থীদের সুবিধার বিষয়ে চিন্তা করে গুচ্ছ কার্যক্রম শুরু হলেও এতে দেখা যায় নানাবিধ ত্রুটি ও অব্যবস্থাপনা। ফলে ভোগান্তি পোহাতে হয় বিশ্ববিদ্যালয়ে ভর্তীচ্ছু বেশির ভাগ শিক্ষার্থীকে। 

এদিকে স্বকীয়তা ধরে রাখতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি এ পদ্ধতি থেকে বের হওয়ার জোর দাবি জানিয়েছে। 

তবে তৃতীয়বারের মতো গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হতে যাচ্ছে। এ মাসেই নতুন শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরু হবে। এবারের শুরুতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয় দ্বিমত পোষণ করলেও শিক্ষা মন্ত্রণালয়ের আলোচনাসভায় জোরালো কোনো আওয়াজ তোলেনি কেউ। ফলে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সম্মিলিত সিদ্ধান্তক্রমে এ মাসেই শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষার কার্যক্রম।