ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে ৬৬৬০ বিদেশি নিহত

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, মার্চ ১৪, ২০২৩

তুরস্কের ভয়াবহ ভূমিকম্পে ৬৬৬০ বিদেশি নিহত

ছবি: সংগৃহীত

গত মাসে দক্ষিণ তুরস্কে আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। এই ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৪৮ হাজার ৪৪৮ হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী। গতকাল সোমবার তিনি এ কথা বলেন। এদের মধ্যে বিদেশির সংখ্যা ৬ হাজার ৬৬০ জন। এদের মধ্যে বেশির ভাগই সিরিয়ান উদ্বাস্তু।

শক্তিশালী ভূমিকম্পটি সিরিয়াতেও আঘাত হানে। সেখানেও মৃতের সংখ্যা অনেক। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো বলছে, সিরিয়া ও তুরস্ক মিলে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে। 

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লি এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন ‘ভূমিকম্পে নিহত বিদেশির সংখ্যা ৬,৬৬০ জন। এদের মধ্যে বেশির ভাগই আমাদের সিরিয়ান ভাই।’ তুরস্কের সরকারি সংবাদ মাধ্যম আনাদুলু এই তথ্য জানিয়েছে। তিনি জানান, ধ্বংসস্তূপ সরানোর কাজ চলছে। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য বাসস্থানের ব্যবস্থা করা হচ্ছে। 

তিনি আরো বলেন, ২১ হাজার কন্টেইনার ইতিমধ্যেই স্থাপন করা হয়েছে এবং মোট ৮৫ হাজার মানুষ সেখানে বসবাস করছেন। ভূমিকম্প-বিধ্বস্ত অঞ্চলে ১ লাখ ১৫ হাজার ৫৮৫টি কন্টেইনার স্থাপনের পরিকল্পনা রয়েছে তাদের।

গত ৬ ফেব্রুয়ারী ৭.৭ এবং ৭.৬ মাত্রার ভূমিকম্প ১১টি প্রদেশে আঘাত হেনেছিল। এতে তুরস্কে ১৩.৫ মিলিয়নেরও বেশি মানুষ এবং পাশাপাশি উত্তর সিরিয়াতেও বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

সূত্র: আনাদুলু