ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

স্বচ্ছতার অভাবে একাদশ সংসদ নির্বাচন বিতর্কিত হয়েছে: সিইসি

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: সোমবার, মার্চ ১৩, ২০২৩

স্বচ্ছতার অভাবে একাদশ সংসদ নির্বাচন বিতর্কিত হয়েছে: সিইসি
স্বচ্ছতার অভাবে একাদশ সংসদ নির্বাচন বিতর্কিত হয়েছে বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সেজন্য সুষ্ঠু নির্বাচনের স্বার্থে আগামী নির্বাচনে স্বচ্ছতা বজায় রাখতে চান তিনি।

সোমবার (১৩ই মার্চ) জাতীয় সংসদ ও স্থানীয় সরকার নির্বাচনে পেশাগত কাজ করার ক্ষেত্রে সাংবাদিকদের জন্য নীতিমালা প্রস্তুত করার আগে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে সিইসি এ কথা বলেন। বেলা ১১টার দিকে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে ওই মতবিনিময় সভা শুরু হয়।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, সরকার স্বচ্ছতা বিশ্বাস করলে ও ভালো নির্বাচন চাইলে ভোটের দিন নেটওয়ার্কের গতি কমিয়ে দেওয়া ঠিক হবে না।

মতবিনিময় সভায় নির্বাচন কমিশনে কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির (আরএফইডি) কমিটি ও সদস্যরা উপস্থিত ছিলেন।

তারা নির্বাচনের সময় পেশাগত কাজ করতে গিয়ে নানা ধরণের হয়রানি ছাড়াও যেসব সমস্যার মুখোমুখি হন সেসব বিষয় নির্বাচন কমিশনের সামনে তুলে ধরেন।

গত সংসদ নির্বাচনের দিনে সাংবাদিকরা আইডিবি ভবনের দিক থেকে আসার পথে বাধার মুখে পড়েছেন এমন অভিযোগ করলে সিইসির বক্তব্যের মাঝে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, ‘গত নির্বাচনের সময় রাজনৈতিক পরিস্থিতি ছিল অন্যরকম। গোয়েন্দা সংস্থার কাছে নানা ধরণের তথ্য ছিল। যে কারণে এখানে যারাই এসেছেন সবাইকে কয়েকদফা তল্লাশি করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে এটা করা হয়েছে।’

পরে সিইসি বলেন, ‘যদি নিরাপত্তার চাদরে ঢুকে অপকর্ম করা হয় সেটাও বিবেচনায় নিতে হবে। আমি যদি স্বচ্ছতায় বিশ্বাস করি, এখানে এসে হয়তো আপনারা বোমটোম মেরে আমাদের ক্ষতিগ্রস্ত করতে পারেন। সেখানে নিরাপত্তার একটা দিক আছে। আবার বোম নাও মারতে পারেন। আরেকটা বিষয় হলো আপনারা যদি তথ্য সংগ্রহ করেন এতে কোনো সন্দেহ নাই যদি অবাধ তথ্য সংগ্রহের সুযোগ থাকে যেটা দুষ্টু না, বস্তুনিষ্ঠ তাহলে কিন্তু স্বচ্ছতা অনেক বেশি প্রতিষ্ঠিত হবে।’

হাবিবুল আউয়াল বলেন, কেউ যদি এখান থেকে তথ্য নিতে চায় তখন যতই বাধা দেওয়া হবে ততই মনে হবে ডাল ম্যা কুচ কালা হায়। আমি মনে করি স্বচ্ছতা লাগবে। না হলে আবারও গত নির্বাচন যেভাবে বিতর্কিত হয়ে পড়েছে, হয়তো সবকিছু সত্য নয়, হয়তো স্বচ্ছতার অভাবের কারণে পাবলিক পারসেপশন তৈরি হয়েছে। যে কারণে স্বচ্ছতার বিষয়টিতে জোর দিতে হবে।