ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, এপ্রিল ২০, ২০২৪ |

EN

হজের খরচ কমানোর সুযোগ নেই: ধর্ম প্রতিমন্ত্রী

ধর্মকথা ডেস্ক | আপডেট: রবিবার, মার্চ ১২, ২০২৩

হজের খরচ কমানোর সুযোগ নেই: ধর্ম প্রতিমন্ত্রী

ফাইল ছবি

চলতি বছর হজের খরচ কমানো কিংবা প‌্যাকেজ পুনর্বিবেচনার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। তিনি বলেছেন, “পুনর্বিবেচনার কোনো সুযোগ নেই। সুযোগ থাকলে আমরাই তো চাপ দিয়ে করাতাম।”

এ বছর হজের খরচ ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা থেকে কমিয়ে চার লাখ টাকার মধ্যে পুনর্নির্ধারণ করতে ধর্ম মন্ত্রণালয়কে লিগ্যাল নোটিশ পাঠানোর পরিপ্রেক্ষিতে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

রোববার (১২ মার্চ) সকালের হজ পোর্টালের তথ‌্যানুযায়ী সরকারি ও বেসরকারি মিলিয়ে ৭৩ হাজার ২০৮ জন হজযাত্রী নিবন্ধন করেছেন। এরমধ‌্যে সরকারিভাবে ৯ হাজার ২৮৯ জন ও বেসরকারিভাবে ৬৩ হাজার ৯১৯ জন নিবন্ধন করেছেন।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহ্জ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের নিয়ম রাখা হয়েছে। এবার সরকারিভাবে হজ পালনে খরচ হবে ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা। অন‌্যদিকে বেসরকারিভাবে এজেন্সির মাধ‌্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা।

এর মধ‌্যে গত ৬ মার্চ হজের খরচ চার লাখ টাকায় নামিয়ে আনতে ধর্ম মন্ত্রণালয়কে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও আল কোরআন স্ট্যাডি সেন্টার সুপ্রিম কোর্টের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট আশরাফ-উজ্-জামান। নোটিশ পাওয়ার সাতদিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা না নিলে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলেও নোটিশে জানানো হয়েছে।

এ বিষয়ে ফরিদুল হক খান বলেন, “এটা আমাদের হাতে এখনও আসেনি। আসলে এটা নিয়ে আমাদের যা করণীয় আমরা করবো।”

ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী আরও বলেন, “সৌদি আরবের মিনায় বাসস্থানের জন্য এবার এক লাখ টাকা বাড়ানো হয়েছে। টাকার বিপরীতে রিয়ালের দাম বাড়ার কারণে এবার ৬৩ হাজার টাকা বেড়েছে। বিমানভাড়াও বেড়েছে। বিমানভাড়া বাড়তো না, এটা কিন্তু ডেডিকেটেড ফ্লাইট। এখানে হজযাত্রী ছাড়া অন্য কোনো যাত্রী নেওয়া হবে না। বিমান জেদ্দাতে হজযাত্রীদের নামিয়ে দিয়ে খালি আসবে। প্রধানমন্ত্রী কোনোভাবেই চান না দেশের মানুষের ওপর চাপ পড়ুক। বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে হজযাত্রীদের ওপর চাপটা পড়েছে। মানুষের বুঝতে হয়তো সময় লাগছে। মানুষ প্রথমে বুঝতে পারেনি, এখন আসল ঘটনাটা বুঝতে পারছে।”

কোটা যাতে পূর্ণ হয় এজন্য আমরা দফায় দফায় সময় বাড়াচ্ছি জানিয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, “প্রাক-নিবন্ধনের একটা ক্রমিক পর্যন্ত নির্ধারণ করে দিয়ে নিবন্ধনের সময় দেওয়া হচ্ছে। এ সময়ের মধ্যে যারা নিবন্ধন করছেন না, পরে সময় বাড়িয়ে প্রাক-নিবন্ধনের ক্রমিক বাড়িয়ে দেওয়া হচ্ছে। একবারে সময় দিলে এটা করা যেতো না। আবার একসঙ্গে প্রাক-নিবন্ধনের বেশি সংখ্যককে নিবন্ধনের সুযোগ দিলে সবাই যদি নিবন্ধন করেন, তবে তো আমি সবাইকে পাঠাতে পারবো না। তাই ধাপে ধাপে নিবন্ধনের সময় বাড়ানোতে সুবিধা রয়েছে।”

ফরিদুল হক খান বলেন, “গত বছর ৩৫ দিন আগে সৌদি আরব আমাদের টেলিফোন করে জানিয়েছিল। চিঠি পেয়েছি ১৯ দিন আগে। আমরা ১৯ দিনে কাজ শেষ করতে সক্ষম হয়েছি ইনশাআল্লাহ। এবার তো আমরা অনেক সময় পেয়েছি। কাজেই এবার তো সেই ধরনের তাড়াহুড়ো নেই। আমি বিশ্বাস করি, আগের চেয়ে ভালো হবে।”

হজযাত্রী নিবন্ধন শুরু হয় ৮ ফেব্রুয়ারি থেকে। নিবন্ধনের শেষ সময় নির্ধারণ করা হয় ২৩ ফেব্রুয়ারি। পরে সময় দুই দফা বাড়ানো হয়। সর্বশেষ বাড়ানো সময় অনুযায়ী নিবন্ধনের শেষ সময় ১৬ মার্চ।