ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

প্রশাসন ভবনে তালা লাগিয়ে রাবি শিক্ষার্থীদের অবস্থান

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: রবিবার, মার্চ ১২, ২০২৩

প্রশাসন ভবনে তালা লাগিয়ে রাবি শিক্ষার্থীদের অবস্থান
স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের ঘটনায় বিচার দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে আন্দোলন শুরু করেছেন শিক্ষার্থীরা। রবিবার (১২ মার্চ) সকাল সাড়ে ১০টা থেকে তারা আন্দোলন শুরু করেছেন। শিক্ষার্থীরা বলছেন, প্রশাসনের নির্লিপ্ততায় তাদের ওপর হামলা হয়েছে। তারা এর বিচার দাবি করছেন। 

পূর্ব ঘোষণা অনুযায়ী সকাল সাড়ে ৯টা থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। সকাল সাড়ে ১০টার দিকে অর্ধশতাধিক শিক্ষার্থী মিলে প্রশাসন ভবনে তালা দেন। পরে তারা সেখানে অবস্থান নিয়ে স্লোগান দিতে শুরু করেন।

কর্মসূচি থেকে শিক্ষার্থীরা বেশ কয়েক দফা দাবি জানিয়েছেন। দাবিগুলো হলো- শিক্ষার্থীদের ওপর হামলাকারী স্থানীয় ও পুলিশ সদস্যদের বিচার, বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশ বন্ধ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত, বিশ্ববিদ্যালয়কে শতভাগ আবাসিক করা, আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত, ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নীতি নির্ধারণে শিক্ষার্থী প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

শিক্ষার্থীদের দাবি, ‘বহিরাগতরা প্রায়ই শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ করে। তারা ক্যাম্পাসে প্রবেশ করে শিক্ষার পরিবেশ নষ্ট করে।’

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আমানুল্লাহ খান বলেন, ‘গতকালের ঘটনায় পুলিশের ভূমিকা অনেকটা নিষ্ক্রিয় ছিল। তাদের নিষ্ক্রিয়তার সুযোগে স্থানীয়রা আমাদের ওপর হামলা করেছে। আমাদের দাবিগুলো মানা না হলে আন্দোলন চলবেই। 

এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ও ছাত্র উপদেষ্টার পদত্যাগ দাবি করেন।

এর আগে শনিবার (১১ মার্চ) সন্ধ্যায় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ বাধে। প্রায় আট ঘণ্টাব্যাপী ধাওয়া-পাল্টা ধাওয়া, মুখোমুখি সংঘর্ষে অন্তত দুই শতাধিক শিক্ষার্থী আহত হন। আগুন দেওয়া হয় বিনোদপুর বাজারের কয়েকটি দোকান ও পুলিশ বক্সে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অতিরিক্ত পুলিশ ও সাত প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য  মোতায়েন করা হয়।  শিক্ষার্থীদের থামাতে রাত সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর ফটক এলাকা হয়ে ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ। এরপর টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে। এ অবস্থায় শিক্ষার্থীরা বিনোদপুর গেট এলাকা ছেড়ে মূল ক্যাম্পাসে চলে আসেন। এর আগে স্থানীয় ব্যবসায়ীদের থামাতে টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়েছে পুলিশ। তখন বাজার থেকে সরে যান ব্যবসায়ীরা। দুই পক্ষকে ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।