ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

সালাউদ্দিনের বিষয়ে বিকেলে সংবাদ সম্মেলনে আসছে বিএনপি

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, মার্চ ৯, ২০২৩

সালাউদ্দিনের বিষয়ে বিকেলে সংবাদ সম্মেলনে আসছে বিএনপি
দলের স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদের বিষয়ে সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি।

বৃহস্পতিবার (৯ মার্চ) বিকেল ৪টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এ সংবাদ সম্মেলন হবে। এতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বক্তব্য রাখবেন।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন।

ভারতে অবৈধ অনুপ্রবেশের দায় থেকে গত ১ মার্চ মেঘালয় রাজ্যের শিলংয়ের জজ আদালত সালাহউদ্দিন আহমেদকে বেকসুর খালাস দেন। একই সঙ্গে তার দেশে ফিরতে কোনো বাধা নেই মর্মে আদেশ দেন আদালত। তাকে বাংলাদেশে ফেরার ব্যবস্থা করতেও আদেশে বলা হয়।

২০১৫ সালের ১০ মার্চ ঢাকা থেকে নিখোঁজ হন বিএনপি নেতা সালাহউদ্দিন আহমেদ। ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ে ‘উদ্দেশ্যহীনভাবে ঘোরাফেরা’ করার সময় নিখোঁজের ৬৩ দিন পর ওই বছরের ১১ মে তাকে আটক করে সেখানকার পুলিশ। তার নামে অবৈধ অনুপ্রবেশের মামলা করা হয়।

প্রায় সাড়ে তিন বছর মামলার কার্যক্রম চলার পর ২০১৮ সালের ১৩ আগস্ট বিচারিক প্রক্রিয়া শেষ হয়। ওই বছরের ২৬ অক্টোবর মামলার রায় দেন শিলং নিম্ন আদালত। রায়ে অবৈধ অনুপ্রবেশের দায় থেকে বেকসুর খালাস পান সালাহউদ্দিন আহমেদ। কিন্তু ভারত সরকার ওই রায়ের বিরুদ্ধে আপিল করায় তিনি আর দেশে ফিরতে পারেননি।

দীর্ঘ চার বছর পর নিম্ন আদালতের ওই রায় বহাল রেখে সালাহউদ্দিন আহমেদকে দ্রুত সময়ের মধ্যে দেশে ফেরত পাঠাতে ভারত সরকারকে নির্দেশ দিল জজ আদালতের আপিল বিভাগ।

সালাহউদ্দিন আহমেদ নিখোঁজের আগে থেকে বিএনপির সরকারবিরোধী আন্দোলন কর্মসূচি চলছিল এবং অজ্ঞাত স্থান থেকে তিনি দলের মুখপাত্র হিসেবে ভিডিও বার্তা বিবৃতি গণমাধ্যমে পাঠাতেন।

এদিকে ভারত থেকে যত দ্রুত সম্ভব দেশে ফিরতে উদগ্রীব বলে শিলং থেকে গণমাধ্যমকে জানিয়েছেন সালাহউদ্দিন আহমেদ। তিনি জানিয়েছেন, ভারত সরকার তাকে যখনই দেশে পাঠিয়ে দেবেন বা ব্যবস্থা নেবেন তখনই তিনি দেশে ফিরবেন।