ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

ঢাবির দেয়ালে ব্যক্তিগত প্রচারণা চলবে না দাবি ছাত্রলীগের

নাইমুর রহমান ইমন, ঢাবি প্রতিনিধি | আপডেট: বুধবার, মার্চ ৮, ২০২৩

ঢাবির দেয়ালে ব্যক্তিগত প্রচারণা চলবে না দাবি ছাত্রলীগের
সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল টাওয়ারের বিপরীতে জগন্নাথ হল ঘেরাও করা দেয়ালে সাবেক ডাকসুর সহ-সভাপতি ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্যতম যুগ্ম-আহ্বায়ক নুরুল হক নুরের নাম লেখা  ছাত্রলীগ কর্মীদের কাছে বিতর্কিত মনে হয়েছে।

গত ২ দিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ কর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং হলে সভা করে এর বিরুদ্ধে মতামত দিচ্ছে। তারা ২৪ ঘন্টার মধ্যে দেওয়াল থেকে উক্ত নাম মুছে ফেলার দাবি জানায়। কিন্তু নির্দিষ্ট সময় শেষ হওয়ার পরেও তাদের দাবি না মানায় মঙ্গলবার  রাত ০১ টায় নিজেদের উদ্যোগেই দেয়াল থেকে নুরের নাম মুছে ফেলে তারা।

স্যার এ. এফ. রহমান হল ছাত্রলীগের সহ-সম্পাদক আরিফ ইশতিয়াক রাহুলের নেতৃত্বে একদল ছাত্রলীগ কর্মী এ কাজ করে। দেয়ালে নুরের নাম মুছে তারা হেলাল হাফিজের পঙক্তি 'এখন যৌবন যার মিছিলে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবন যার যুদ্ধে যাওয়ার তার শ্রেষ্ঠ সময়' লিখেছে।

রাহুল বলেন, ক্যাম্পাসের দেয়ালে সকল ক্রিয়াশীল সংগঠনই বিভিন্ন প্রতিবাদী কবিতার পঙক্তি বা যৌক্তিক দাবী-দাওয়ার কথা লিখে থাকে। পুরো ক্যাম্পাসের কোনো দেয়ালে কোনো সংগঠন তাদের নেতার নাম লিখে রাখেনি। ওরা কেনো লিখেছে? ক্যাম্পাসের দেয়াল তো কারও ব্যাক্তিগত প্রচারণার জন্য নয়। আমরা কোনো সংগঠনের নাম মুছি নি, আমরা শুধু ব্যক্তিগত প্রচারণা মুছে দিয়েছি।

অন্যান্য ছাত্রলীগ কর্মীরা হলেন, মাস্টারদা' সূর্যসেন হল ছাত্রলীগের সহ-সম্পাদক জাবের বিন আমি, শহীদ সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রলীগের সদস্য নূর ই এহসান ঊর্ধ্ব ও চারুকলা অনুষদ ছাত্রলীগের সাংস্কৃতিক উপসম্পাদক বিধান চন্দ গাইন।