ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪ |

EN

ভিকারুননিসায় ৫৬ যমজ-সহোদরাকে ভর্তির নির্দেশ

আদালত প্রতিবেদক | আপডেট: সোমবার, মার্চ ৬, ২০২৩

ভিকারুননিসায় ৫৬ যমজ-সহোদরাকে ভর্তির নির্দেশ
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণিতে ৫৬ জন সহোদরাকে ভর্তির নির্দেশনা দিয়ে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

এ বিষয়ে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ভিকারুননিসার করা ৪টি আবেদন খারিজ করে আদেশ দেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ।

আদালতে সহোদরাদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী প্রবীর নিয়োগী,সাঈদ আহমেদ রাজা এবিএম আলতাফ হোসেন। ভিকারুননিসার পক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

আইনজীবীরা জানান, বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজ (মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তর) শিক্ষার্থী ভর্তির নীতিমালা ২০২২ অনুসারে অধ্যয়নরত কোনো শিক্ষার্থীর সহোদর, সহোদরা বা যমজ ভাই-বোন যদি একই শিক্ষা প্রতিষ্ঠানে কোনো শ্রেণিতে ভর্তির আবেদন করে তবে ওই প্রতিষ্ঠানের ভর্তি যাচাই-বাছাই কমিটিকে তার ভর্তি নিতে বলা হয়েছে।

কিন্তু গত ১৬ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয় এক পরিপত্র জারি করে নীতিমালাটিতে সংশোধন আনে। এতে সহোদর, সহোদরা বা যমজ ভাই-বোনদের ভর্তির ক্ষেত্রে ৫ শতাংশের বাধ্যবাধকতা আরোপ করা হয়।

পরে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ৫৬ জন সহোদরার পক্ষে  হাইকোর্টে পৃথক পৃথক রিট করেন তাদের অভিভাবকরা। ওইসব রিটের শুনানি নিয়ে সংশোধিত নীতিমালা স্থগিত করে তাদের ভর্তির নির্দেশ দেন।  

ওই আদেশের বিরুদ্ধে ভিকারুননিসার পক্ষে আপিল বিভাগে পৃথক চারটি আবেদন করা হয়। শুনানি শেষে সোমবার সেসব আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। ফলে ৫৬ জনকে ভর্তির নির্দেশ বহাল রয়েছে বলে জানিয়েছেন আইনজীবীরা।