ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

সাত দিনের ভিতর অবৈধ শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাবি উপাচার্যের

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: রবিবার, মার্চ ৫, ২০২৩

সাত দিনের ভিতর অবৈধ শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাবি উপাচার্যের
আগামী সাত দিনের মধ্যে অবৈধ শিক্ষার্থীদের হল ত্যাগ করার নির্দেশ দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড নুরুল আলম।

তিনি বলেন, ' আগামী ৭ কর্ম দিবসের মধ্যে অবৈধ শিক্ষার্থীদের হল ত্যাগ করতে হবে। আগামীকাল প্রভোস্ট কমিটির মিটিং এ বিষয় নিয়ে আলোচনা করবো এবং একটি কমিটি গঠন করে দ্রুত বাস্তবায়ন করবো। ছাত্রত্ব শেষ হওয়া শিক্ষার্থীরা কোনো অবস্থাতেই হলে থাকতে পারবে না।'

আজ রোববার (০৫ মার্চ) সকালে গণরুম বিলুপ্তিকরণ এবং অবৈধ শিক্ষার্থীদের হল থেকে বের করার দাবিতে শিক্ষার্থীরা নতুন প্রশাসনিক ভবন অবরোধ করলে তিনি এসব কথা বলেন।
এর আগে সকাল সাড়ে আটটায় গণরুম-মিনি গণরুম উচ্ছেদ করে বৈধ শিক্ষার্থীদের সিট নিশ্চিত করা, নবনির্মিত হলগুলো খুলে দিয়ে আসন সংকট নিরসন করাসহ তিন দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করে প্রগতিশীল শিক্ষার্থীরা। 

অবরোধ কর্মসূচিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক কনৌজ ক্রান্তি রায় বলেন,'আমরা এর আগে শিক্ষার্থীদের গনরুম বিলুপ্তির জন্য প্রশাসনের কাছে দাবি জানিয়েছিলাম। কিন্তু প্রশাসন আমাদের দাবি আমলে নেয়নি।  আমাদের দাবি আদায় না হওয়া প্রর্যন্ত আমরা এই অবরোধ চালিয়ে যাবো।'

এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ.স.ম ফিরোজ উল হাসান বলেন,'শিক্ষা সমাপনী উৎসব ছাড়া শিক্ষার্থীরা হল ত্যাগ না করার একটা প্রবণতা দেখা যায়৷ মাস্টার্স শেষ হওয়ার পরপরই শিক্ষার্থীদের হল ত্যাগ করা উচিত।
পাঁচ ঘণ্টা অবরোধ করার পর উপাচার্যের আশ্বাসে দুপুর সাড়ে ১২টার দিকে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের আন্দোলন স্থগিত করেন।

প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি গণরুম সংস্কৃতি বাতিল করে শিক্ষার্থীদের বৈধ সিট নিশ্চিত করাসহ চারদফা দাবিতে মশাল মিছিল ও সমাবেশ করেন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা। সমাবেশে বক্তারা গণরুম সংস্কৃতি বাতিল করে প্রথম বর্ষের শিক্ষার্থীদের আবাসিক হলে বৈধ সিট দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ১ মার্চ পর্যন্ত আল্টিমেটাম দেন।