ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

বিমা আইন যুগোপযোগী হচ্ছে: প্রধানমন্ত্রী

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: বুধবার, মার্চ ১, ২০২৩

বিমা আইন যুগোপযোগী হচ্ছে: প্রধানমন্ত্রী

ছবি: বাসস

বিমা জীবনমান উন্নত করে, সুরক্ষা দেয় তাই এ সংক্রান্ত আইনটিও সময়োপযোগী করা হচ্ছে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১ মার্চ) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিমা দিবসের আলোচনায় এ কথা বলেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, বিমা ছাড়া সড়কে কোনো পরিবহন যেন না চলে সেদিকে নজর রাখতে হবে।

বিমা প্রতিষ্ঠানের সঙ্গে তার পরিবারের আত্মার সম্পর্ক রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ইন্সুরেন্স কোম্পানিতে বসেই তৈরি করা হয়েছিল ঐতিহাসিক ছয় দফা প্রস্তাব। তাই দেশ স্বাধীন হওয়ার পর বিমা কোম্পানিসহ অন্য প্রতিষ্ঠানগুলোকে জাতীয়করণ করেন বঙ্গবন্ধু।

এর পরে প্রধানমন্ত্রী বলেন, বিমা শিল্পের সুফল নিয়ে আরও প্রচার দরকার। এরই মধ্যে বিমা খাতকে ডিজিটালাইজেশনের আওতায় আনা হচ্ছে। এতে বিমা কোম্পানিগুলোই লাভবান হচ্ছে।

আগে তরুণরা বিমা খাতে এজেন্ট হিসেবে কাজ করতেন। এতে বেকারত্ব কমতো। তরুণরা যেনো আবারও এ সেবায় যোগ দেন সে দিকে খেয়াল রাখার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

সরকার প্রধান বলেন, ইন্ডাস্ট্রিতে বিমা করে না তা ঠিক নয়। তবে একই পোশাক কারখানায় বারবার আগুন লাগার মত বিষয়গুলো ক্ষতিয়ে দেখতে হবে। যাচাই-বাছাই করে ক্ষতিপূরণ দিতে হবে। ইন্সুরেন্স কোম্পানির বদনাম হোক তা চায় না সরকার।

করোনা মোকাবিলা নিয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনা যথাযথ ভাবে মোকাবিলা করা হলেও ইউক্রেন যুদ্ধের ধাক্কা আমাদের দেশে আসতে পারে। এখন থেকে সবাইকে সতর্ক থাকবে হবে বলে পরামর্শ দিয়েছেন তিনি।