ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

ইবিতে গ্রামীণ পিঠা উৎসব

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: সোমবার, ফেব্রুয়ারী ২৭, ২০২৩

ইবিতে গ্রামীণ পিঠা উৎসব
পিঠা বাংলাদেশের সংস্কৃতি আর গ্রামীণ ঐতিহ্যের অন্যতম এক ধারক ও বাহক। প্রাচীনকাল থেকেই বিভিন্ন অঞ্চল ও ঋতু ভেদে নানা রকম পিঠা তৈরি হয়ে আসছে। গ্রামীণ এই ঐতিহ্যকে ধরে রাখতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোক প্রশাসন বিভাগ বাঙালি সাজে পিঠা উৎসবের আয়োজন করেছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয় বটতলা প্রাঙ্গনে এ পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। 

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবর রহমান। বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া উপস্থিত ছিলেন। এছাড়াও লোক প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এ. কে. এম. মতিনুর রহমান, অধ্যাপক ড. গিয়াসউদ্দিন উপস্থিত ছিলেন। 

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, এমন আয়োজন বিশ্ববিদ্যালয়কে প্রাণবন্ত করেছে। এধরনের সাংস্কৃতিক চর্চা বিশ্ববিদ্যালয়েই মানায়। সকলের এমন ধরনের ছোটছোট প্রয়াস বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে আরও চমৎকার করে তুলবে।

এ পিঠা উৎসবে বিভিন্ন রকম প্রায় ৭০ ধরনের পিঠা আয়োজন করা হয়। যেমনঃ নকশি পিটা, শামুক, পিস কাস্টার্ট, তেল পিঠা, পানতুয়া, সন্দেশ পাটিসাপটা, ঝালপুলি, আলুর রসডোবা, সুজি বরফি, খেজুর গুড়ের পায়েস, ভাজা পুলি, নৌকা পিঠা, শাহী টুকরা,সবজি পাকান, ছিটা রুটি, শামুক ইত্যাদি। এছাড়া বিভিন্ন ধরনের খেলা ও 'স্মৃতির দেয়ালে লিখন'  আয়োজন করা হয়।

বিভাগের শিক্ষার্থী সূত্রে জানা যায়, মোট পাঁচটি ব্যাচের শিক্ষার্থীরা ১টি স্টলে আলাদা আলাদাভাবে বিভিন্ন বৈচিত্র্যময় স্বাদের পিঠা নিয়ে বসেছে এবং নির্ধারিত মূল্যে তা ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে বিক্রি করছে।

তারা আরও জানান, আগামী ১লা মার্চ লোকপ্রশাসন দিবসের অংশ হিসেবে তাদের এই ভিন্নধর্মী আয়োজন। এতে করে বাঙ্গালির পিঠা বৈচিত্র্যের চিত্র কিছুটা তারা ফুটিয়ে তুলতে পেরেছেন বলে আশা প্রকাশ করেন।