ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

বিএনপি ক্ষমতায় থাকতে যা করেছে আমরা তার কিছুই করিনি: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বুধবার, ফেব্রুয়ারী ২২, ২০২৩

বিএনপি ক্ষমতায় থাকতে যা করেছে আমরা তার কিছুই করিনি: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি আজ সরকার ফেলে দিতে অনেক হম্বি-ত্ম্বি করছে, মিছিল মিটিং করছে। আর তাদের আমলে আমাদের সময়ে একটা মিছিলও করতে দিত না। তারা ক্ষমতায় থাকতে যা করেছে, আমরা তার কিছুই করিনি। তাতেই তারা বিদেশিদের কাছে অভিযোগ করছে। আরেক শ্রেণির দালাল আছে, যারা দালালী করে ক্ষমতায় যেতে চায়। দালালী করে ক্ষমতায় যাওয়ার সুযোগ নেই। 

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় এ মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বঙ্গবন্ধু সারাজীবন এদেশের মানুষের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, অর্থনৈতিক অধিকারের জন্য সংগ্রাম করে গেছেন। ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান যদি এই সরকার ইতিহাস থেকে তুলে না নিয়ে আসতো, তাহলে বঙ্গবন্ধুর অবদান মুছেই ফেলা হতো। 

শেখ হাসিনা বলেন, ২১ ফেব্রুয়ারি যে ধর্মঘট ডাকা হয় সে নির্দেশনাও বঙ্গবন্ধুর কাছ থেকেই এসেছিল। বঙ্গবন্ধুর নির্দেশনাতেই ছাত্রলীগের নেতৃত্বেই সংগ্রাম কমিটি করা হয়েছিল। যা কিছু অর্জন, অনেক ত্যাগের মধ্যে অর্জিত। ৭৫'-এর পর যে মিলিটারি ডিক্টেটররা ক্ষমতায় এসেছিল তারা ভাষা আন্দোলনের ইতিহাস, অর্জন, ৭ মার্চের ভাষণ, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করেছিল।

তিনি বলেন, যারা আমাদের স্বাধীনতাবিরোধী, স্বাধীনতায় বিশ্বাস করতো না, দেশি-বিদেশি সবাই বাংলাদেশের উন্নতি সহ্য করতে পারে না। এই স্বাধীনতাবিরোধীরা ৭৫'-এর পর দেশের অর্থনীতি, সংস্কৃতি, শিক্ষাব্যবস্থা, সবকিছু ধ্বংস করে দিয়েছিল। দেশের উন্নতি বা স্বনির্ভরতা নিয়ে বিএনপির কোনো নীতি ছিল না।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি আন্দোলনের নামে এদেশের মানুষের সঙ্গে অগ্নিসন্ত্রাসের মতো আগুন নিয়ে খেলেছিল, সেই আগুন নিয়ে জনগণ যদি তাদের সঙ্গে খেলে, কী অবস্থা হবে- বিএনপি তা ভেবে দেখেছে? যারা দেশের টাকা বিদেশে পাচার করেছে, দেশের স্বার্থ বিদেশের কাছে বিক্রি করেছে, তারা কীভাবে ক্ষমতায় যাওয়ার চিন্তা করে?

তিনি বলেন, মানুষের ভোটের অধিকার আওয়ামী লীগই প্রতিষ্ঠা করেছিল। যে দলের জন্মই হয়েছিল অবৈধভাবে ক্ষমতা দখল করে, তারা কীভাবে ভোটের অধিকার প্রতিষ্ঠা করবে।

তিনি আরও বলেন, যারা মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করেছে, যারা দেশকে খুবলে খেয়ে নিজের আখের গুঁছিয়েছে, যারা দেশের মানুষকে ভিক্ষুক বানিয়ে নিজেদের আখের গুঁছিয়েছে, সেই  দানবের হাতে আমরা জনগণের ভাগ্যকে ছেড়ে দিতে পারি না। তারা আসলে আজকের সব অর্জন ধ্বংস করে দিবে।