ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

রুশ আক্রমণের পর ইউক্রেন আরও শক্তিশালী হয়েছে: বাইডেন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বুধবার, ফেব্রুয়ারী ২২, ২০২৩

রুশ আক্রমণের পর ইউক্রেন আরও শক্তিশালী হয়েছে: বাইডেন
রুশ আক্রমণ শুরুর পর এক বছরে ইউক্রেন আরও শক্তিশালী হয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, রাশিয়া ইউক্রেনকে পরাজিত করতে পারবে না। এদিকে, পুতিনের অভিযোগ উড়িয়ে দিয়ে বাইডেন বলেন, পশ্চিমারা রাশিয়ায় হামলায় ষড়যন্ত্র করছে না। মঙ্গলবার পোল্যান্ডের রাজধানী ওয়ারশর রয়্যাল ক্যাসেলে দেওয়া ভাষণে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

ইউক্রেনে রুশ অভিযানের এক বছর হতে বাকি আর একদিন। এ অবস্থায় যুদ্ধ ইস্যুতে পাল্টাপাল্টি ভাষণ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার পুতিনের অভিযোগ উড়িয়ে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, পশ্চিমারা রাশিয়ায় হামলায় ষড়যন্ত্র করছে না।

মার্কিন প্রেসিডেন্ট জানান, ইউক্রেনে আক্রমণের নির্দেশ দিয়ে পুতিন ভেবেছিলেন ইউক্রেন, পশ্চিমাবিশ্ব ও ন্যাটো পিছিয়ে যাবে। তিনি ভুল ছিলেন, বরং ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর ন্যাটো আগের যেকোনো সময়ের চেয়ে আরও ঐক্যবদ্ধ হয়েছে।

বাইডেন বলেন, এক বছর আগে বিশ্ব কিয়েভের পতনের অপেক্ষায় ছিল। কিন্তু আমি এক দিন আগে কিয়েভ সফর করে এসেছি। আমি বলতে পারি, কিয়েভ দৃঢ়তার সঙ্গে অটল রয়েছে।

জো বাইডেন বলেন, যুদ্ধের এক বছর পর আমাদের জোটের শক্তি নিয়ে পুতিনের আর কোনো সন্দেহ নেই। ন্যাটো বিভক্ত হবে না এবং আমরা ক্লান্ত হবো না। ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে। ভূখণ্ড ও ক্ষমতার জন্য পুতিনের লালসা ব্যর্থ হবে।

বর্বরতা কখনও স্বাধীন হওয়ার ইচ্ছাকে পিষে ফেলতে পারবে না বলে মন্তব্য করেন বাইডেন।

জো বাইডেন আরও বলেন, গত এক বছর রুশ বাহিনী ও তাদের ভাড়াটে সেনারা ইউক্রেনে নজিরবিহীন বর্বরতা চালিয়েছে। মানবাধিকার লঙ্ঘন করেছে, বেসামরিক মানুষকে হত্যা করেছে। ধর্ষণকে তারা যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করেছে। হাসপাতাল, স্কুল ও এতিমখানায় বোমা হামলা চালিয়েছে।

চলতি সপ্তাহে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আসতে যাচ্ছে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। তিনদিনের পোল্যান্ড সফরের আগে, সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভে যান বাইডেন।