ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

শান্তি পরিকল্পনা বাস্তবায়নে মিয়ানমারের প্রতি আসিয়ানের আহ্বান

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩

শান্তি পরিকল্পনা বাস্তবায়নে মিয়ানমারের প্রতি আসিয়ানের আহ্বান
দুই বছর আগে হওয়া পাঁচ দফা শান্তি পরিকল্পনা বাস্তবায়নে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছে আসিয়ান। শনিবার (৪ ফেব্রুয়ারি) ইন্দোনেশিয়ায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর এই জোটের মন্ত্রী পর্যায়ের দুই দিনের বৈঠক শেষে এ আহ্বান জানানো হয়। 

চলতি বছর ১০ সদস্যের আসিয়ান জোটের সভাপতির দায়িত্ব পালন করছে ইন্দোনেশিয়া। এ বছরের শেষ দিকে জোটভুক্ত দেশগুলোর সরকার বা রাষ্ট্রপ্রধানদের অংশগ্রহণে বার্ষিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে দেশটি। তবে মন্ত্রী পর্যায়ের বৈঠকে মিয়ানমার পরিস্থিতিই সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে অস্থিরতা চলছে।

বৈঠক শেষে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি সাংবাদিকদের বলেন, ২০২১ সালের এপ্রিলে সম্মত হওয়া ‘পাঁচ দফা ঐকমত্য’ বাস্তবায়ন পরিকল্পনা আসিয়ান সদস্যদের কাছে প্রস্তাব করেছে জাকার্তা। এই পাঁচ দফায় সহিংসতার অবসান এবং সামরিক বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংলাপের আহ্বান জানানো হয়।

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই পরিকল্পনার বিষয়ে সব সদস্যরাষ্ট্রের ব্যাপক সমর্থন পাওয়া গেছে। তবে কখন, কীভাবে তারা এই ঐকমত্য বাস্তবায়নের আশা করছেন, সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

সামরিক শাসনাধীন মিয়ানমার এখনো আসিয়ানের সদস্য হিসেবে রয়েছে। তবে সামরিক বাহিনী ও অভ্যুত্থান-বিরোধী আন্দোলনকারীদের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় প্রতিশ্রুত পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ হওয়ায় শীর্ষ পর্যায়ের বৈঠকে সামরিক সরকারের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হচ্ছে না। সূত্র: ইরাবতি