ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

রাশিয়ার ক্লিনৎসি শহরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, ডিসেম্বর ১৩, ২০২২

রাশিয়ার ক্লিনৎসি শহরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা
রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ব্রায়ানস্ক অঞ্চলের ক্লিনৎসি শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। মঙ্গলবার ওই অঞ্চলের গভর্নর বলেছেন, রাতে ইউক্রেনীয় সৈন্যরা ক্লিনৎসি শহরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। তবে এই হামলায় কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন তিনি।

টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে গভর্নর আলেকজান্ডার বোগোমাজ বলেছেন, রাশিয়ার সশস্ত্র বাহিনীর আকাশ-প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ইউক্রেনের ছোড়া ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। শহরের একটি শিল্পাঞ্চলে ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ আছড়ে পড়েছে।

ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৪৫ কিলোমিটার দূরে রাশিয়ার ক্লিনৎসি শহরের অবস্থান। এই শহরে প্রায় ৬০ হাজার মানুষের বসবাস রয়েছে।

তবে রুশ শহরে ইউক্রেনের হামলার তথ্য তাৎক্ষণিকভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে, গত সপ্তাহে মনুষ্যবিহীন ড্রোন ব্যবহার করে সীমান্ত থেকে শত শত মাইল দূরে রাশিয়ার ভূখণ্ডের ভেতরে দু’টি সামরিক ঘাঁটিতে হামলা চালায় ইউক্রেন।

দেশটির জ্যেষ্ঠ একজন কর্মকর্তার বরাত দিয়ে গত ৫ ডিসেম্বর মার্কিন প্রভাবশালী দৈনিক দ্য নিউইয়র্ক টাইমস জানায়, ড্রোনগুলো ইউক্রেনের ভূখণ্ড থেকে ছোড়া হয়েছিল। এই ড্রোনের হামলায় রাশিয়ার একটি বিমানঘাঁটিতে কমপক্ষে দুটি বিমান ধ্বংস এবং আরও কয়েকটি ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ৯ মাসের যুদ্ধে ইউক্রেন এবারই প্রথম রুশ ভূখণ্ডের ভেতরে সাহসী হামলা চালিয়েছে বলে মন্তব্য করে নিউইয়র্ক টাইমস।

নাম প্রকাশ না করার শর্তে ইউক্রেনের ওই কর্মকর্তা বলেছেন, ইউক্রেনের ভূখণ্ড থেকে একাধিক ড্রোন ছোড়া হয়েছিল এবং ইউক্রেনীয় বিশেষ বাহিনী অন্তত একটি হামলায় ঘাঁটির লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সহায়তা করেছে।

নিউইয়র্ক টাইমস বলছে, ইউক্রেনের এই হামলা যুদ্ধকে রাশিয়ার কেন্দ্রস্থলের ঘাঁটিতে নিয়ে যাওয়ার জন্য কিয়েভের নতুন ইচ্ছার ইঙ্গিত দেয়। দেশটি গত কয়েক মাসের যুদ্ধে বাজি ধরে লড়াই করছে এবং প্রথমবারের মতো ইউক্রেন থেকে এত দূরত্বে আক্রমণ করার ক্ষমতা প্রদর্শন করেছে।