ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

সাত কলেজের সম্মান ১ম বর্ষের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: রবিবার, নভেম্বর ৬, ২০২২

সাত কলেজের সম্মান ১ম বর্ষের ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২০ সালের সম্মান ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষার ফরম পূরণে অনলাইন আবেদন শুরু হবে আগামী মঙ্গলবার (৮ নভেম্বর) এবং শেষ হবে সোমবার (২১ নভেম্বর)।

রোববার (৬ নভেম্বর) দুপুরে ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরী সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পরীক্ষায় অংশ নিতে পারবেন যারা

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী এই পরীক্ষায় ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের অনিয়মিত ও ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের গ্রেড উন্নয়ন এবং ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার অনলাইনে আবেদন ফরম পূরণ করে পরীক্ষায় অংশ নিতে পারবেন।

পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলী

অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য

২০১৬-১৭ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী ২০১৭ সালের ১ম বর্ষ সম্মান, ২০১৮ সনের ১ম বর্ষ সম্মান ও ২০১৯ সনের ১ম বর্ষ বিশেষ পরীক্ষায় অংশগ্রহণ করেনি অথবা অকৃতকার্য হয়েছে তারা ২০২০ সনের সম্মান ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে পারবেন।

গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য

২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ শিক্ষাবর্ষের যেসব শিক্ষার্থী সম্মান ১ম বর্ষে এক বা একাধিক কোর্সে ‘এফ’ গ্রেড ও ‘অনুপস্থিত’ রয়েছে তারা ২০২০ সনের সম্মান ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষায় শুধুমাত্র ‘এফ’ গ্রেড প্রাপ্ত ও ‘অনুপস্থিত’ কোর্স বা কোর্সসমূহের গ্রেড উন্নয়ন পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের জন্য

বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষায় ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন। এক্ষেত্রে যেসব শিক্ষার্থী ১ম বর্ষে এক বা একাধিক কোর্সে ‘এফ' গ্রেড ও ‘অনুপস্থিত আছে কেবল সেসব পরীক্ষার্থীরাই অংশ নিতে পারবেন। তবে এসব পরীক্ষার্থীরা পাঁচ হাজার টাকা জরিমানা সাপেক্ষে ২০২০ সনের সম্মান ১ম বর্ষ (পুরাতন সিলেবাস) পরীক্ষায় বিশেষ গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করতে হবে।

যেভাবে করতে হবে অনলাইন ফরম পূরণ

কেবলমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশন নম্বর পাওয়া শিক্ষার্থীরাই এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করতে পারবেন। সেজন্য আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (7college.du.ac.bd) ফরম ফিলাপ বাটনে ক্লিক করে সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ওয়েবসাইটের নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রির প্রক্রিয়া সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবেন। ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয়সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে। পূরণ করা ডাটা সঠিক থাকলে অনলাইনে পূরণ করা আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবেন।  এছাড়াও অনলাইনে ফরম পূরণে কোনো তথ্য দিতে ভুল করলে সেটি শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ ৩ (তিন) বার সংশোধন করতে পারবেন।

পরে সেই ফরম প্রিন্ট (এন্ট্রি ফরম) করে শিক্ষার্থী সই করে বিভাগে জমা দিতে হবে। ফরমে কলেজ অধ্যক্ষ সই করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি কলেজ কর্তৃক নির্ধারিত ডেস্কে বা সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

একই সঙ্গে এসব শিক্ষাবর্ষের কোনো পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরম পূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকলে কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে আগামী বৃহস্পতিবার (১৭ নভেম্বর) তারিখের মধ্যে শিক্ষার্থীর পূর্বের তথ্যসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের ৩২২ নম্বর কক্ষে জানাতে পারবেন বলেও জানানো হয়েছে।