ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

বর্তমান পরিস্থিতিতে করণীয় প্রশ্নে গণফোরামের সাথে গণতন্ত্র মঞ্চের মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক | আপডেট: বুধবার, নভেম্বর ২, ২০২২

বর্তমান পরিস্থিতিতে করণীয় প্রশ্নে গণফোরামের সাথে গণতন্ত্র মঞ্চের মতবিনিময়
দলীয় সরকারের অধীনে কোন নির্বাচন নয়; দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে জনগণের নাভিশ্বাস এবং লুন্ঠন ও রিজার্ভের অর্থপাচারের বিরুদ্ধে জনগণের ঐক্য ও আন্দোলন গড়ে তুলতে গণফোরাম ও গণতন্ত্র মঞ্চ ভূমিকা রাখবে

১ নভেম্বর ২০২২, মঙ্গলবার, বিকাল ৪ টায় বর্তমান পরিস্থিতিতে করণীয় প্রশ্নে গণফোরামের সাথে গণতন্ত্র মঞ্চের মতবিনিময় সভা ইডেন কমপ্লেক্সে গণফোরাম কার্যালয়ে অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নূরুল হক নূর, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দীন মাহমুদ স্বপন, ভাসানী অনুসারী পরিষদের সদ্যস্য সচিব হাবিবুর রহমান রিজুসহ গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। গণফোরামের পক্ষে মতবিনিময় সভায় গণফোরামের সভাপতি মোস্তফা মোহসীন মন্টু ও সাধারণ সম্পাদক এ্যাডভোকেট সুব্রত চেীধুরীসহ সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন ।

বিকাল ৪ টা থেকে দেড় ঘন্টা মতবিনিময় অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভা শেষে গণতন্ত্র মঞ্চের পক্ষে সাংবাদিকদের সাথে কথা বলেন নাগরিক ঐক্যর সভাপতি মাহমুদুর রহমান মান্না, সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুুম, গণধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর, জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন এবং ভাসানী অনুসারী পরিষদের সদ্যস্য সচিব হাবিবুর রহমান রিজু।

মাহমুদুর রহমান মান্না তার বক্তব্যে বলেন, "বাংলাদেশের বিদ্যমান রাজনৈতিক সংকট, জনজীবনের সংকট নিরসনে  আমরা আজ গণফোরামের সাথে মতবিনিময় করেছি। বর্তমান সরকার ভোটাধিকার কেড়ে নিয়ে জনজীবনে এক ভয়াবহ পরিস্থিতি তৈরী করেছে, লক্ষ কোটি টাকা লুটপাট-পাচার করেছে, রিজার্ভ ফাঁকা করে দিচ্ছে। বাংলাদেশে একটা গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠায় গণতন্ত্র মঞ্চ কাজ করে যাচ্ছে। আজকে গণফোরামে সাথে মতবিনিময়ে আমরা সেই গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার বিষয়ে কথা বলেছি। তারাও আমাদের সাথে একমত হয়েছেন ২০১৮ বা ২০১৪ সালের মতো আর কোন নির্বাচন যাতে না হয় সে বিষয়ে তারা সক্রিয় ভুমিকা রাখবেন। আমাদের মতো তারাও মনে করেন, দলীয় সরকারের অধীনে বাংলাদেশে সুষ্ঠ নির্বাচন সম্ভব নয়; সুষ্ঠ নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকার ও শাসনব্যবস্থার সংস্কার দরকার। ক্রমাগত লুন্ঠন, অর্থপাচারের মাধ্যমে বর্তমান সরকার জনগণের জীবনকে যে বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে তার বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে গণতন্ত্র মঞ্চ ও গণফোরাম সক্রিয় ভুমিকা পালন করবে।"

মোস্তফা মোহসীন মন্টু তার বক্তব্যে বলেন, গণফোরাম দলীয় সরকারের অধীনে ২০১৮ সালের মতো কোন নির্বাচনে অংশগ্রহণ করবো না বরং দলীয় সরকারের অধীনে নির্বাচন প্রতিহত করতে সক্রিয়ভাবে মাঠে থাকবো। বর্তমান সরকারের সীমাহীন লুটপাট-অর্থপাচারের ফলে জনগণের যে নাভিশ্বাস উঠেছে তার বিরুদ্ধে জনগণের মধ্যে ঐক্য ও আন্দোলন গড়ে তুলতে আমরা সক্রিয় ভূমিকা পালন করবো। "