ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুন ২৮, ২০২৪ |

EN

৬.৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: বুধবার, অক্টোবর ২৬, ২০২২

৬.৪ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

ছবি: সংগৃহীত

ফিলিপাইনের উত্তরাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২৬ জন আহত হয়েছে বলে খবর মিলেছ। স্থানীয় সময় মঙ্গলবার (২৫ অক্টোবর) রাত ১০টা ৫৯ মিনিটে আবরা প্রদেশের ডোলোরেস শহরের কাছে এই ভূমিকম্প হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ৩৩০ কিলোমিটার দক্ষিণে রাজধানী ম্যানিলায়ও ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়। 

ভূমিকম্পের সময় লোকজন আতঙ্কে বাড়ির বাইরে রাস্তায় বের হয়ে যান বলে জানিয়েছেন ডোলোরেস শহরের পুলিশ কর্মকর্তা জেফরি ব্লেন্স। প্রাথমিকভাবে শহরটির রাস্তাঘাট ও একটি হাসপাতালের ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। 

পুলিশ এবং বেসামরিক বিমান চলাচল কর্মকর্তারা জানান, ইলোকোস নর্ট প্রদেশে কমপক্ষে ২৬ জন আহত হয়েছেন। ভূমিকম্পের মুখে বুধবার প্রাদেশিক রাজধানী লাওগের আন্তর্জাতিক বিমানবন্দরটি সাময়িকভাবে বন্ধ রাখতে বাধ্য হয় কর্তৃপক্ষ।


খবরে বলা হয়, বৈদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় কাগায়ান প্রদেশের অন্তত দুটি শহর বিদ্যুৎহীন হয়ে পড়েছে, দূরবর্তী প্রদেশেও বেশ কিছু সেতু ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া আবরার লা পাজ শহরে একটি শতাব্দী-প্রাচীন খ্রিস্টান গির্জাও ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, এর বেলফ্রির কিছু অংশ ভেঙে পড়েছে এবং কিছু দেয়ালে ফাটল দেখা গিয়েছে।

ডোলোরেসের প্রায় ৬০ কিলোমিটার উত্তরে বাটাক শহরে ২০০ শয্যাবিশিষ্ট মারিয়ানো মার্কোস মেমোরিয়াল হাসপাতাল ক্ষতিগ্রস্ত হওয়ায় আতঙ্ক দেখা দেয়। পরে হাসপাতালটি থেকে রোগী ও কর্মীদের সরিয়ে নেয়া হয়। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। 

প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থিত হওয়ায় ফিলিপাইনে প্রায়ই ভূমিকম্প হয়ে থাকে। গত জুলাই মাসে পার্বত্য অঞ্চল আবরা প্রদেশেই ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ১১ জন নিহত হয় এবং আহত হয় শতাধিক মানুষ।