ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, জুলাই ৯, ২০২৪ |

EN

আব্দুর রৌফ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

ফ্রিডমবাংলানিউজ ডেস্ক | আপডেট: শুক্রবার, অক্টোবর ২১, ২০২২

আব্দুর রৌফ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ
২১ অক্টোবর মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ভাষা সৈনিক, আওয়ামী লীগের তৎকালীন কেন্দ্রীয় নেতা ও সাবেক প্রতিমন্ত্রী আব্দুর রৌফ চৌধুরীর ১৫তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে তার গ্রামের বাড়ি দিনাজপুর জেলার বোচাগঞ্জ পৌর এলাকার ধনতলা গ্রামে মরহুমের সমাধিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, দোয়া মাহফিল ও বিকালে আব্দুর রৌফ চৌধুরী অডিটোরিয়ামে স্মরণ সভার আয়োজন করেছে বোচাগঞ্জ উপজেলা আওয়ামী লীগ। এছাড়া বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন দোয়া ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

আব্দুর রৌফ চৌধুরী ছিলেন বৃহত্তর দিনাজপুরের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনের সুপরিচিত ব্যক্তিত্ব। ভাষা আন্দোলনে একজন সক্রিয় সংগঠক ছিলেন এবং এজন্য তাঁকে কারাবরণ করতে হয়। ঢাকা কলেজে পড়া অবস্থায় বঙ্গবন্ধুর সঙ্গে তাঁর পরিচয় হয়।

পরে বঙ্গবন্ধুর নির্দেশে দিনাজপুরে ফিরে ছাত্রলীগকে সংগঠিত করেন। বৃহত্তর দিনাজপুর (দিনাজপুর-ঠাকুরগাঁও-পঞ্চগড়) জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে নেতৃত্ব দেন। দিনাজপুর জেলা কৃষক লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন ছাড়াও কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। ছিলেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য হিসেবে উল্লেখযোগ্য অবদান রাখেন। বাংলাদেশ সমবায় ফেডারেশন ও বিআরডিবির প্রতিষ্ঠায় তাঁর ভূমিকা উল্লেখযোগ্য।