ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ |

EN

বন্ধ হচ্ছে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | আপডেট: বুধবার, অক্টোবর ১৯, ২০২২

বন্ধ হচ্ছে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল

ফাইল ছবি

কনটেন্ট প্রকাশকদের আয়ের সুযোগ দিতে ফেসবুক চালু করেছিল 'ইনস্ট্যান্ট আর্টিকেল' শীর্ষক ফিচার। এই ফিচারের আওতায় প্ল্যাটফর্মটিতে কোনো কনটেন্টের লিংক শেয়ার করলে সেখান থেকে আয়ের ওপর ভিত্তি করে প্রকাশকদের অর্থ দিত ফেসবুক। এই ফিচারের আওতায় কনটেন্ট ওয়েব ব্রাউজারের বদলে সরাসরি ফেসবুকেই চালু হতো।

মূলত ইনস্ট্যান্ট আর্টিকেল সেবার মাধ্যমে প্রকাশকদের বিজ্ঞাপনের লভ্যাংশ শেয়ার করত মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটি। তবে ইনস্ট্যান্ট আর্টিকেল সেবাটি বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। ২০২৩ সালের এপ্রিলে বন্ধ হয়ে যাবে ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা। 

এ সম্পর্কে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, নিউজ ফিডে আসা সংবাদের লিংকের প্রতি ব্যবহারকারীদের তেমন আগ্রহ নেই। এ ছাড়া মোট ব্যবহারকারীর মাত্র তিন ভাগ এসব লিংকে ক্লিক করেন। 

তবে এই সেবা বন্ধ হলে ফেসবুকের ওপর নির্ভরশীল ডিজিটাল মিডিয়া আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এ ক্ষতির প্রভাব ফেসবুকের ওপরও পড়তে পারে।

২০১৫ সালে প্রকাশকদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা চালু করে। ইনস্ট্যান্ট আর্টিকেল থাকলে অ্যাপের ভেতরে খুব দ্রুত সংবাদটি পড়া যায়। তবে এটি চালু হতে প্রথাগত লিংকের চেয়ে খানিকটা বাড়তি সময় নেয় ফেসবুক। এ কারণেও হয়তো ইনস্ট্যান্ট আর্টিকেলে দর্শনার্থীর আগ্রহ কম।