ফ্রিডম বাংলা নিউজ

শনিবার, জুলাই ৬, ২০২৪ |

EN

শাবিপ্রবিতে স্নাতক প্রথমবর্ষে ভর্তির আবেদন শুরু

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: বুধবার, অক্টোবর ১৯, ২০২২

শাবিপ্রবিতে স্নাতক প্রথমবর্ষে ভর্তির আবেদন শুরু
২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ। ভর্তির আবেদনে প্রত্যেক ভর্তিচ্ছুকে ৫০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) রাতে শাবিপ্রবিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার বিষয়টি নিশ্চিত করেন।

সোমবার (১৭ অক্টোবর) থেকে ভর্তির আবেদন শুরু হয়। আগামী ২৭ অক্টোবর পর্যন্ত এ আবেদন কার্যক্রম অব্যাহত থাকবে। নির্ধারিত সময়ের পূর্বে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আবেদন করতে হবে। আবেদন ফি পরিশোধ করা যাবে শুক্রবার (২৮ অক্টোবর) রাত ১১টা ৫৯ পর্যন্ত।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগে ভর্তির জন্য প্রত্যেক শিক্ষার্থীকে আলাদা পরীক্ষার জন্য অতিরিক্ত ৩০০ টাকা সহ সর্বমোট ৮০০ টাকা জমা দিতে হবে।

ভর্তির বিজ্ঞপ্তি অনুসারে এবার ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে মোট ১ হাজার ৬৬৬টি আসন রয়েছে। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ১ হাজার ৫১টি আসন (কোটায় ৬৬টি) এবং সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৫৩৫টি আসন (কোটায় ২৯টি) রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভর্তি প্রক্রিয়া এ, বি ও সি এই ৩টি আলাদা ইউনিটে হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষায় এ ইউনিট (বিজ্ঞান গ্রুপ) থেকে উত্তীর্ণ পরীক্ষার্থীরা এ, বি এবং সি ইউনিটে, বি ইউনিট (মানবিক গ্রুপ) থেকে উত্তীর্ণ পরীক্ষার্থীরা বি ও সি ইউনিটে এবং সি ইউনিট (বাণিজ্য গ্রুপ) থেকে উত্তীর্ণ পরীক্ষার্থীরা বি ও সি ইউনিটে আবেদন করতে পারবেন।

‘এ’ ইউনিটভুক্ত বিভাগগুলোর মধ্যে রয়েছে পদার্থবিজ্ঞান (আসন সংখ্যা ৬৫), রসায়ন (আসন সংখ্যা ৬৫), গণিত (আসন সংখ্যা ৮০), পরিসংখ্যান (আসন সংখ্যা ৮০), কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (আসন সংখ্যা ১০০), কেমিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (আসন সংখ্যা ৫০), ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (আসন সংখ্যা ৫০), সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (আসন সংখ্যা ৫০), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (আসন সংখ্যা ৫০) এবং ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (আসন সংখ্যা ৪০)।

পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (আসন সংখ্যা ৩৫), ভূগোল ও পরিবেশ (আসন সংখ্যা ৫০), মেকানিকেল ইঞ্জিনিয়ারিং (আসন সংখ্যা ৩৫), সমুদ্রবিজ্ঞান (আসন সংখ্যা ৩০), সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং (আসন সংখ্যা ৫০), জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (আসন সংখ্যা ৩৫), বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি (আসন সংখ্যা ৩৫), ফরেস্ট্রি অ্যান্ড এভায়রনমেন্টাল সায়েন্স (আসন সংখ্যা ৫৫)।

‘বি’ ইউনিটভুক্ত (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখায়) বিভাগসমূহের মধ্যে রয়েছে-অর্থনীতি (আসন সংখ্যা ৬৬), সমাজবিজ্ঞান (আসন সংখ্যা ৬৬টি), পলিটিক্যাল স্টাডিজ (আসন সংখ্যা ৬৬টি), লোকপ্রশাসন (আসন সংখ্যা ৬৬), নৃবিজ্ঞান (আসন সংখ্যা ৬৬), সমাজকর্ম (আসন সংখ্যা ৬৬), ইংরেজি (আসন সংখ্যা ৫০) এবং বাংলায় (আসন সংখ্যা ৬০) এসব আসন রয়েছে।

সি ইউনিটভুক্ত (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য শাখায়) ব্যবসায় প্রশাসন বিভাগে কোটার ৫টি আসনসহ মোট ৮০টি আসন রয়েছে।

এছাড়া কোটার আসন মুক্তিযোদ্ধার সন্তান (২৮ জন), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা/হরিজন-দলিত কোটায় ২৮ জন, প্রতিবন্ধী কোটায় ১৪ জন, চা শ্রমিক কোটায় ৪ জন, পোষ্য কোটায় ২০ জন এবং বিকেএসপি কোটায় ৬ জনসহ সর্বমোট ১০০টি আসন সংরক্ষিত রয়েছে।

অন্যদিকে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াড, আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াড, আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড এবং অন্যান্য স্বীকৃত আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণ, রৌপ্য অথবা ব্রোঞ্জ মেডেল প্রাপ্ত শিক্ষার্থীরা গুচ্ছতে আবেদন করা ছাড়াই সংশ্লিষ্ট বিষয়ে ভর্তির সুযোগ পাবে। তবে ‘সংশ্লিষ্ট বিষয়’ সম্পর্কে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

ভর্তি সংক্রান্ত যেকোনো admission.sust.edu.bd/applicationprocedure এ ওয়েবসাইট থেকে জানা যাবে।

এ বিষয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, এবার শিক্ষার্থীরা অল্প টাকায় আবেদন করতে পারবে। ভর্তিচ্ছুরা শুধুমাত্র ভর্তির দিন আসলেই হবে, ভর্তি প্রক্রিয়ার বাকি কাজগুলো ঘরে বসেই করা যাবে। শিক্ষার্থীরা একবার আবেদন করে সব ইউনিটে ভর্তির সুযোগ পাবেন। এছাড়া সব শিক্ষার্থীকে ডোপ টেস্টের মাধ্যমে ভর্তির সুযোগ ও ভর্তিকৃত শিক্ষার্থীদের স্বাস্থ্য বিমার আওতায় আনা হবে।