ফ্রিডম বাংলা নিউজ

মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪ |

EN

পাসওয়ার্ডের বিকল্প নিয়ে আসছে গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক | আপডেট: মঙ্গলবার, অক্টোবর ১৮, ২০২২

পাসওয়ার্ডের বিকল্প নিয়ে আসছে গুগল
ব্যবহারকারীদের অ্যাকাউন্টের সুরক্ষা প্রদানে প্রথাগত পাসওয়ার্ড ধারণা বদলে দিতে চায় গুগল। এ জন্য নতুন ফিচার নিয়ে নিয়ে পরীক্ষা চালাচ্ছে প্রযুক্তি জায়ান্টটি। নতুন এ ফিচার চালু হলে গুগলের সেবা (যেমন- জিমেইল, গুগল ড্রাইভ) ব্যবহারে কোনো রকম পাসওয়ার্ড ব্যবহার করতে হবে না। পাসওয়ার্ডের বদলে পাসকি (বিশেষ কোড) ব্যবহার করলেই চালু হবে সেবাটি।

যে কোনো ওয়েবসাইট বা অ্যাপে লগইন করার জন্য পিন বা বায়োমেট্রিক অথেন্টিকেশনের মাধ্যমে নিজেদের পরিচয় প্রমাণের বিকল্প হিসেবেও সেবাটি ব্যবহার করা যাবে। গুগল এটিকে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন পদ্ধতির চেয়ে ব্যবহারকারীদের জন্য নিরাপদ বিকল্প হিসেবে দাবি করছে। নতুন এ ফিচার অ্যান্ড্রয়েড ও ক্রোম উভয় ডিভাইসে মিলবে। পরীক্ষামূলক এ সেবাটি গুগলের ডেভেলপাররা ব্যবহার করতে পারছেন।

চলতি বছরের শেষ নাগাদ সেবাটি ব্যবহারকারীদের জন্য চালু হতে পারে। চলতি বছরের মে মাসে মাইক্রোসফট, অ্যাপল এবং গুগলের মতো টেক জায়ান্টরা ব্যবহারকারীদের জন্য একটি সাধারণ পাসওয়ার্ডবিহীন বিকল্প সেবা দেওয়ার কথা ঘোষণা করেছিল। ওয়ার্ল্ডওয়াইড ওয়েব কনসোর্টিয়াম এবং ফিডো অ্যালায়েন্স নতুন এ ফিচারটি 'পাসকি' নামে অভিহিত করেছে।