ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

কম খরচে দেখা যাবে নেটফ্লিক্স

তথ্যপ্রযুক্তি ডেস্ক | আপডেট: শনিবার, অক্টোবর ১৫, ২০২২

কম খরচে দেখা যাবে নেটফ্লিক্স

ফাইল ছবি

চলতি বছরের শুরু থেকেই হু হু করে কমতে শুরু করে নেটফ্লিক্সের গ্রাহক। ফলে কিছুটা বাধ্য হয়েই গ্রাহক ধরতে স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স তাদের সাবস্ক্রিপশন ফি কমানোর ঘোষণা দিয়েছে। 

তবে কম দামের নতুন এসব বেসিক প্ল্যানে ইউটিউবের মতো বিজ্ঞাপন দেখাবে নেটফ্লিক্স। প্রাথমিকভাবে অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, কোরিয়া, মেক্সিকো, স্পেন,ইউনাইটেড কিংডম এবং যুক্তরাষ্ট্রে প্ল্যানটি লঞ্চ করেছে সংস্থাটি।

বর্তমানে যুক্তরাষ্ট্রে এই প্ল্যানের দাম ৬.৯৯ মার্কিন ডলার (প্রায় ৫৭০ টাকা)। আগামী ৩ নভেম্বর থেকে যুক্তরাষ্ট্রে প্ল্যানটি লঞ্চ করবে নেটফ্লিক্স। যদিও কানাডা ও মেক্সিকোতে ১ নভেম্বর থেকেই প্ল্যানটি শুরু হবে। 

সম্প্রতি একে বিবৃতিতে নেটফ্লিক্স জানিয়েছে বিজ্ঞাপন সহ বেসিক প্ল্যান লঞ্চ হবে ওটিটি প্ল্যাটফর্মে। কম দামের এই প্ল্যান রিচার্জ করলে ভিডিওর মধ্যে বিজ্ঞাপন দেখতে হবে। তবে পার্সোনালাইজড ইউজার এক্সপেরিয়েন্স, কানেকটেড ডিভাইসের সংখ্যা, কনটেন্ট ও বাতিলের উপায়ে বেসিক প্ল্যান ও বিজ্ঞাপন সহ বেসিন প্ল্যানে কোন পার্থক্য থাকছে না।

এই দুই প্ল্যানের গ্রাহকরাই এইচডি ভিডিও স্ট্রিম করতে পারবেন। নভেম্বর থেকে ১২টি দেশের নেটফ্লিক্স গ্রাহকরা এই প্ল্যান রিচার্জ করতে পারবেন। বিজ্ঞাপন সহ বেসিক প্ল্যানে ভিডিও স্ট্রিমের সময় প্রতি ঘণ্টায় ৪-৫ মিনিট বিজ্ঞাপন দেখতে হবে।

নতুন প্ল্যান লঞ্চ হলেও বর্তমান প্ল্যানে এখনই কোন বদল করছে না মার্কিন স্ট্রিমিং সংস্থাটি। নেটফ্লিক্স ওয়েবসাইটে লগইন করে সব প্ল্যান সম্পর্কে বিস্তারিত দেখে নিতে পারবেন।