ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪ |

EN

ব্রাজিলে অ্যাপলকে ২০ মিলিয়ন ডলার জরিমানা

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, অক্টোবর ১৫, ২০২২

ব্রাজিলে অ্যাপলকে ২০ মিলিয়ন ডলার জরিমানা

ফাইল ছবি

চার্জার ছাড়াই আইফোন বিক্রির অভিযোগে অ্যাপলকে ২০ মিলিয়ন ডলার জরিমানা করেছেন ব্রাজিলের একজন বিচারক। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) নিজের রায়ে এটিকে একটি ‘অপমানজনক চর্চা’ বলেও অভিহিত করেছেন তিনি। ওই বিচারক বলেন, এতে গ্রাহকরা অতিরিক্ত পণ্য কিনতে বাধ্য হচ্ছেন। খবর বাসস’র।

ব্রাজিলের বিচার মন্ত্রণালয় সেপ্টেম্বরে একই ইস্যুতে অ্যাপলকে প্রায় আড়াই মিলিয়ন ডলার জরিমানা করেছিল। পাশাপাশি মার্কিন প্রযুক্তি জায়ান্টকে চার্জার ছাড়াই আইফোন ১২ এবং ১৩ মডেল বিক্রি করতে বাধা দেয়। এরপরই আদালত এই রায় দিলেন।

ব্রাজিলিয়ান কনজিউমার অ্যাসোসিয়েশনের দায়ের করা একটি মামলায় ক্ষতিপূরণ হিসেবে সাও পাওলো সিভিল কোর্টের বিচারক নতুন করে ১০০ মিলিয়ন রিয়েল (ব্রাজিলিয়ান মুদ্রা) জরিমানা করেছেন।

ইলেকট্রনিক্স বর্জ্য কমাতে সাহায্য করতে চায়, এমন দাবি করে অ্যাপল ২০২০ সালের অক্টোবরে নতুন আইফোনের সঙ্গে আউটলেট চার্জারগুলো বন্ধ করে দিয়েছিল।

বিচারক ক্যালিফোর্নিয়ার কোম্পানিকে ব্রাজিলের সেই সব গ্রাহকদের চার্জার সরবরাহের নির্দেশ দিয়েছেন যারা গত দুই বছরে ১২ বা ১৩ আইফোন মডেল কিনেছে এবং যেগুলো নতুন বিক্রি করা হবে।

গত সপ্তাহে ইউরোপিয়ান পার্লামেন্ট একটি আইন পাস করেছে যাতে ২০২৪ সালের শেষের দিকে সব স্মার্টফোন, ট্যাবলেট এবং ক্যামেরাকে একক চার্জার স্ট্যান্ডার্ড হিসেবে ইউএসবি-সি পোর্ট ব্যবহার করতে হবে। এতে অ্যাপল তাদের মোবাইল ফোনে ডিজাইন পরিবর্তন করতে বাধ্য হবে।