ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিতে চান বাইডেন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, অক্টোবর ১১, ২০২২

ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিতে চান বাইডেন

ছবি: সংগৃহীত

রাশিয়ার চালানো ক্ষেপণাস্ত্র হামলা থেকে রক্ষায় ইউক্রেনকে রক্ষায় আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস বিবৃতিতে বলছে, যুক্তরাষ্ট্রে গতকাল সোমবার তিনি এই প্রতিশ্রুতি দেন। খবর আল জাজিরা।

বিবৃতিতে বলা হয়, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেওয়ার জন্য বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন। ইউক্রেনের সুরক্ষার জন্য আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থাসহ প্রয়োজনীয় অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

এদিকে সোমবারের হামলার ঘটনায় ইউক্রেনে ১৪ জনের মৃত্যু হয়েছে। রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যে একমাত্র সংযোগ সেতুতে বিস্ফোরণের প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়। আরও ‘মারাত্মক’ হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

কিয়েভ বলেছে, ইউক্রেনের বিভিন্ন শহরে ৮০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। প্রতিবেশী বেলারুশ থেকে ইরানি ড্রোন ব্যবহার করেও হামলা চালিয়েছে রাশিয়া।

হোয়াইট হাউস বলেছে, কাণ্ডজ্ঞানহীন এসব হামলায় যাদের প্রিয়জন হতাহত হয়েছেন, তাঁদের প্রতি সমবেদনা জানিয়েছেন বাইডেন।

যুদ্ধাপরাধ ও নৃশংসতার জন্য রাশিয়াকে জবাবদিহি করতে দেশটির ওপর আরও নিষেধাজ্ঞা আরোপে মিত্র ও অংশীদারদের সঙ্গে অব্যাহত যোগাযোগ বাড়ানোর ওপরও জোর দিয়েছেন তিনি।