ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪ |

EN

জেলা পরিষদ নির্বাচন: প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে, প্রার্থী পছন্দে চুলচেরা বিশ্লেষন ভোটারদের

মেহেদী হাসান, ফুলবাড়ী, দিনাজপুর | আপডেট: শনিবার, অক্টোবর ৮, ২০২২

জেলা পরিষদ নির্বাচন: প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে, প্রার্থী পছন্দে চুলচেরা বিশ্লেষন ভোটারদের
নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৭ অক্টোবর সারা দেশের মতই দিনাজপুর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ইতোমধ্যেই প্রতিক বরাদ্দ পেয়ে নির্বাচন কে সমনে রেখে ভোটারদের দ্বারে দ্বারে দৌড়ঝাপ করছেন প্রার্থীরা। তবে অন্যন্য নির্বাচনের চেয়ে এ নির্বাচন একটু ভিন্ন কারণ সাধারণ জনগন নয়, নির্বাচিত উপজেলা ও ইউপি চেয়ারম্যান, মেয়র, কাউন্সিলর এবং সদস্যগণ এই নির্বাচনের ভোটার। তাই প্রার্থীরা ভোটারদের বাড়ী বাড়ীর পাশাপাশি উপজেলা পরিষদ, পৌর পরিষদ এবং ইউনিয়ন পরিষদে গিয়ে গণসংযোগ করে ভোট প্রার্থনা করছেন।

ফুলবাড়ী উপজেলার সাতটি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত জেলা পরিষদের ৯নং ওয়ার্ড। নির্বাচনী এলাকার এই ওয়ার্ডে সদস্য পদে বৈদ্যুতিক পাখা (ফ্যান) প্রতিক নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করছেন সিনিয়র প্রভাষক সাংবাদিক আবু শহীদ, একই পদে তালা প্রতিক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পদক শফিকুল ইসলাম বাবু এবং অটো রিক্সা প্রতিক নিয়ে প্রতিদ্ব›িদ্বতা করছেন ফুলবাড়ী পৌরসভার ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান।

এদিকে সাবেক জেলা পরিষদ সদস্য কামরুজ্জামান ও আওয়ামীলীগ নেতা আবুল কাশেম সদস্য পদে মনোনয়ন দাখিল করলেও, একই দলের একাধিক প্রার্থী হওয়ায়, দলীয় সিদ্ধান্ত অনুযায়ী তারা দু’জনে তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। ফলে ভোটের মাঠে পুরুষ সদস্য পদে প্রতিদ্বন্দিতা করছেন এখন তিন জন প্রার্থী। একই সাথে নারী সদস্য পদে ফুটবল প্রতিক নিয়ে প্রতিদ্বন্দিতা করছেন সাবেক উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা পারভিন ও হরিণ প্রতিক নিয়ে জেলা মহিলা আওয়ামীলীগ নেতৃ লতিফা বেগম।

পুরুষ সদস্য প্রার্থীদের মধ্যে একজন শিক্ষক ও সাংবাদিক এবং অপর দুইজন একই দলের প্রার্থী হওয়ায় এলাকা জুড়ে চলছে চুলচেরা বিশ্লেষন। কে হবে এবারের বিজয়ী সদস্য এই নিয়ে ভোটারদের পাশাপাশি, সাধারণ মানুষের জল্পনা কল্পনার শেষ নেই। নির্বাচনকে সমনে রেখে শহরের হোটেল রেস্তরাসহ বিভিন্ন রাজনৈতিক মহলে চলছে এ নিয়ে নানা গুঞ্জন।

সদস্য প্রার্থী প্রভাষক আবু শহীদ জানান, সমাজে জনপ্রতিনিধিদের নিয়ে নেতিবাচক আলোচনা রয়েছে, কিন্তু দিন শেষে জনপ্রতিনিধিরাই এ সমাজ ও রাষ্ট্র পরিচালনা করেন, তাই সমাজের এই নেতিবাচক ধারনা পরিবর্তন করতে তিনি নির্বাচনে এসেছেন।

তিনি আরও বলেন, জনপ্রতিনিধিত্ব করতে সমাজের শিক্ষিত মানুষদের এগিয়ে আসতে হবে। আবু শহীদ আরো বলেন, এ নির্বাচনে ভোট দিবেন জনপ্রতিনিধিগণ, তারা জনগনের নির্বাচিত প্রতিনিধি এবং সমাজের সম্মানিত মানুষ, নিশ্চয় তারা একজন শিক্ষত ও যোগ্য মানুষকে ভোট দিয়ে প্রতিনিধিত্ব দিবেন। জয়ের ব্যাপারে তিনি শতভাগ আশাবাদী।

সাবেক ছাত্রনেতা শফিকুল ইসলাম বাবু জানান, প্রতিটি ভোটারদের বাড়ী বাড়ী গিয়ে তিনি ভোট প্রার্থনা করছেন, জয়ের ব্যাপারে তিনিও আশাবাদী। ভোটাররা বলছেন, আমরা জনগনের প্রতিনিধি, তাদের সেবাই আমাদের মুল লক্ষ, যে প্রার্থী জনবন্ধব, সৎ, শিক্ষিত, ব্যাক্তিত্ববান হবেন, দেখে শুনে যাচাই করে তাকেই তারা ভোট প্রাদান করবেন।

অপরদিকে ২০১৬ সালে দিনাজপুর জেলা পরিষদ নির্বাচনে, দিনাজপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী একক প্রার্থী হওয়ায় বিনা ভোটে নির্বাচিত হন কিন্তু এবারে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা করছেন তিনজন হেবি ওয়েট প্রার্থী।

তারা হলেন জেলা জাতীয় পার্টির সভাপতি ও জাতীয় পাটির কেন্দ্রীয় সহ-সভাপতি, উত্তরবঙ্গের সর্ব বৃহৎ বিনোদন কেন্দ্র স্বপ্নপুরীর স্বত্বাধীকারী দেলওয়ার হোসেন। জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী এবং জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীয়া বিষয়ক সম্পাদক তৈয়ব উদ্দিন চৌধুরী। একই দলের দুইজন প্রার্থী হওয়ায় চেয়ারম্যান পদে এবার হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন ভোটাররা।

দিনাজপুর জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. শাহিনুর ইসলাম প্রামানিক জানান, জেলা সদরসহ ১৩টি উপজেলা, ৯টি পৌরসভা ও ১০৩টি ইউনিয়ন নিয়ে গঠিত দিনাজপুর জেলা পরিষদ। মোট ভোটার সংখ্যা ১ হাজার ৪৭৯জন। এর মধ্যে ফুলবাড়ীতে ১০৭ জন ভোটার। নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, নারী সদস্য পদে ১৫ জন এবং পুরুষ সদস্য পদে ৩৬ জন প্রতিদ্বন্দিতা করছেন। তফসিল অনুযায়ী আগামী ১৭ অক্টোবর নির্বাচন অনুষ্ঠিত হবে।