ফ্রিডম বাংলা নিউজ

বুধবার, জুলাই ৩, ২০২৪ |

EN

ইরানের ৮০টি শহরে বিক্ষোভ, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ৫০

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, সেপ্টেম্বর ২৪, ২০২২

ইরানের ৮০টি শহরে বিক্ষোভ, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ৫০

ছবি: সংগৃহীত

ইরানে নৈতিক পুলিশের কাছে গ্রেপ্তারের পর মাশা আমিনির মৃত্যুর ঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ইরানের ৮০টি শহরে। বিক্ষোভ দমাতে কঠোর অবস্থানে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এ পর্যন্ত ইরানের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৫০ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার একটি এনজিও এ তথ্য জানায়। খবর আল আরাবিয়ার

অসলো ভিত্তিক ইরানের মানবাধিকার সংস্থার (আইএইচআর) তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাতে ইরানের গিলান শহরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৬ জনের মৃত্যু হয়। এছাড়া ইরানের উত্তরাঞ্চলসহ বাদল এবং আমলে মৃত্যুর খবর পাওয়া যায়। 

সংস্থাটি আরও জানায়, প্রায় এক সপ্তাহব্যাপী দেশটির ৮০ টি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। 

আইএইচআর এর পরিচালক মাহমুদ আমিরি মোহাদ্দাম বার্তা সংখ্যা এএফপিকে বলেন, বিক্ষোভকারীরা তাদের মোলিক অধিকার এবং মর্যাদা আদায়ে বিক্ষোভ অব্যাহত রেখেছে। 

এদিকে ইরানে বিক্ষোভে সরকারের পক্ষ থেকে ১৭ জনের মৃত্যুর খবর প্রকাশ করা হয়েছে। যার মধ্যে নিরাপত্তা বাহিনীর ৫ সদস্য রয়েছে। 

উল্লেখ্য, হিজাব না পরে পরিবারের সদস্যের সঙ্গে ঘুরতে যাওয়ায় দেশটির নৈতিক পুলিশ মাশা আমিনিকে গ্রেপ্তার করে। এরপরই তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিন দিন কোমায় থাকার পর তার মৃত্যু হয়। অভিযোগ ওঠে পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়। এ ঘটনার পর থেকেই দেশটিতে হিজারের বিরোধীতা করে বিক্ষোভে নামে সাধারণ জনতা।