ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ৮, ২০২৪ |

EN

ঢাবি সাংবাদিক সমিতির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নাইমুর রহমান ইমন, ঢাবি প্রতিনিধি | আপডেট: সোমবার, সেপ্টেম্বর ১৯, ২০২২

ঢাবি সাংবাদিক সমিতির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
১৯ সেপ্টেম্বর (সোমবার) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। সেখানে ঢাবির পলিসি মেকিংয়ে সাংবাদিক সমিতির সাংবাদিকদের লেখনীর গুরুত্বের কথা উল্লেখ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

 ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)-তে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন সমিতির উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো. আখতারুজ্জামান৷ 

১৯৮৫ সালে ১৯ সেপ্টেম্বর ১৩ জন সাংবাদিকদের হাত ধরে এ সংগঠন যাত্রা শুরু হয়৷ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, "এটি অত্যন্ত আনন্দের বিষয় যে একটি প্রতিষ্ঠান আজকে তার ৩৭তম বর্ষে পদার্পণ করল। বাংলাদেশের শিক্ষাঙ্গনে সাংবাদিকতা পেশার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি নিঃসন্দেহে একটি পথিকৃৎ। আমরা লক্ষ্য করি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ করে বিশ্ববিদ্যালয় পর্যায়ে এ ধরণের সাংবাদিক সমিতি গড়ে উঠেছে। এটির গুরুত্ব অসাধারণ। প্রাতিষ্ঠানিক পর্যায়ে যখন এ ধরণের সংগঠন থাকে সে সংগঠন যখন নির্ভীক ও বস্তুনিষ্ঠভাবে কাজ করে তখন সেটির গুরুত্ব অশেষ। গুরুত্ব এখানেই যে নানা ধরণের অসংগতি, বিচ্যুতি ও অসামঞ্জস্যতা সে সকল বিষয়ের প্রতি সাংবাদিকদের সবসময়ই সুতীক্ষ্ণ দৃষ্টি থাকে। 

তিনি আরো বলেন, "তারা যে সকল লেখনী প্রকাশ করে সেগুলো দিয়েই কিন্তু পলিসি মেকিংয়ে সেগুলোর গুরুত্ব রাখে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে সে কাজটি করি। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি পেশাদারিত্বের সাথে তার যথাযথ দায়িত্ব পালন করে যাচ্ছে। আমরা প্রত্যাশা করব তাদের এই ধারাটা যেন অক্ষুণ্ণ থাকে, অব্যাহত থাকে। আজকের এই সুন্দর দিনে সাংবাদিক সমিতির সকল সদস্যকে অভিনন্দন জানাই, তাদের জন্মদিনের শুভেচ্ছা জানাই।"

এছাড়াও উক্ত আয়োজনে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির (ডুজা) সভাপতি মামুন তুষার এবং সাধারণ সম্পাদক রাজুল ইসলাম ইসলাম রুবেল। আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পরিচালক মো. আকবর আলী। উদ্বোধনী অনুষ্ঠান শেষে টিএসসি চত্ত্বরে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করা হয়। বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে।