ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

পাল্টা হামলা পরিকল্পনায় পরিবর্তন হবে না: পুতিন

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২

পাল্টা হামলা পরিকল্পনায় পরিবর্তন হবে না: পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের পাল্টা হামলা আমাদের পরিকল্পনায় কোনো পরিবর্তন আনতে পারবে না। রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের বিষয়ে সরকারি এক বক্তব্যে এ কথা বলেন তিনি। খবর বিবিসি। 

বিবিসি জানায়, ইউক্রেনের বাহিনীর দাবি গত ছয় দিনে তারা খারকিভের উত্তর-পূর্বাঞ্চলের আট হাজার বর্গ কিলোমিটারের বেশি এলাকা দখলে নিয়েছে। এটিকে নিজেদের বিশেষ কৃতিত্ব মনে করছে দেশটি। 

তবে পুতিন বলছেন, তিনি তাড়াহুড়ো করতে চাননি। ইউক্রেনের দোনবাস অঞ্চলে হামলার প্রক্রিয়া এখনো চলছে। তিনি আরও উল্লেখ করেন যে, রাশিয়া এখন পর্যন্ত তার পূর্ণ শক্তি প্রয়োগ করেনি।

উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন সামিটের শেষে এক বক্তব্যে রুশ প্রেসিডেন্ট বলেন, দোনবাসে আমাদের পাল্টা আক্রমণ বন্ধ হচ্ছে না। আমরা সামনে এগিয়ে যাচ্ছি। কিন্তু খুব বেশি দ্রুতগতিতে যাচ্ছি না। 

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, আমাদের সৈন্যরা ধাপে ধাপে আরও অনেক অনেক ভূখণ্ড অধিকার করবে।

দোনবাস শিল্পাঞ্চলটি পূর্ব ইউক্রেনে অবস্থিত। এটি রাশিয়ার আক্রমণের মূল লক্ষ্যে রয়েছে। তবে এটি নিয়ে পুতিনের অসত্য দাবি হলো তিনি রাশিয়ান মুখপাত্রদের গণহত্যা থেকে রক্ষা করতেই এ হামলা চালানো জরুরি হয়ে উঠেছে।

শুক্রবারের এক মন্তব্যে পুতিন ইঙ্গিত দেন যে, রুল সেনাবহিনীর একটা অংশমাত্র এই যুদ্ধে অংশ নিয়েছে। ইউক্রেন আক্রমণ অব্যাহত রাখলে আরও গুরুতর হামলার হুশিয়ারি দেন পুতিন।

ইউক্রেনের উদ্দেশে পুতিন বলেন, আমি তোমাদের মনে করিয়ে দিচ্ছি, রাশিয়ান সৈন্যরা পুরোপুরি আক্রমণ শুরু করেনি। কেবল পেশাদার সেনারাই যুদ্ধ করছে।