ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

বঙ্গবন্ধু স্পোর্টস চ্যাম্পিয়নশিপে দাবায় প্রথম জবি শিক্ষার্থী ইসাবা মাসনুন

ক্যাম্পাস প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০২২

বঙ্গবন্ধু স্পোর্টস চ্যাম্পিয়নশিপে দাবায় প্রথম জবি শিক্ষার্থী ইসাবা মাসনুন
জবি প্রতিনিধি: মুজিববর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীকে উৎসর্গ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে ১২৫টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অংশগ্রহণে আয়োজিত হয়েছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের ৩য় আসর। আসরের ১২ টি ডিসিপ্লিনের মধ্যে অন্যতম প্রতিযোগিতা দাবার ফাইনালে নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসাবা মাসনুন।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ক্যাম্পাসে আয়োজিত ১২টি ডিসিপ্লিনের মধ্যে অন্যতম প্রতিযোগিতা দাবার ফাইনাল ও পদক প্রদান অনুষ্ঠিত হয়। ৩৩টি বিশ্ববিদ্যালয় থেকে ৯৬ জন তুখোড় দাবাড়ু অংশ নেয় এই প্রতিযোগিতায়। দাবা প্রতিযোগিতায় নারী ও পুরুষ উভয় বিভাগে ৩ জন করে মোট ৬ জন বিজয়ীকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক প্রদান করা হয়।

দাবার ফাইনালে নারী বিভাগে ২য় স্থান অধিকার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী টপ্পা সরকার এবং ৩য় স্থান অধিকার করেছে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী জান্নাতুল মাওয়া মৌরি ।

খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি, বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের সাংগঠনিক কমিটির সদস্য ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব জনাব মেজবাহ উদ্দিন, গেস্ট অব অনার ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক তানভীর হাসান, পৃষ্ঠপোষক পোলার আইসক্রীমের প্রতিনিধিসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের সভাপতি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব জনাব মেজবাহ উদ্দিন বলেন, উন্নয়নের যে মাইল ফলকে আমরা আছি, সেখানে শুধু অর্থনৈতিক উন্নয়নই নয়, সকল ক্ষেত্রে আমরা উন্নয়ন চাই এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আমরা আমাদের এই আয়োজনে আরও বেশি সম্পৃক্ত করতে চাই।

ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক তানভীর হাসান বলেন, এটা আমাদের জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক যে আমাদের অনেক ব্যয়বহুল বিদ্যালয়গুলোতেও কোন খেলাধুলার সুযোগ-সুবিধা নেই।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে 'Lead The Spirit' স্লোগানে তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অনুপ্রেরণায়, তরুণ ও যুবসমাজের অভিভাবক প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি এর সরাসরি উদ্যোগে ও তত্ত্বাবধায়নে ২০১৯ সালে যাত্রা শুরু করে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ।

উল্লেখ্য, ২০২০ সালে মুজিববর্ষকে ধারণ করে বঙ্গবন্ধুর অমর বাণী "সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই" প্রতিপাদ্যকে ধারণ করে মোট ১০৪টি বিশ্ববিদ্যালয়ের ৬ হাজার ৫০০ ক্রীড়াপ্রেমী শিক্ষার্থীদের অংশগ্রহণে শুরু হয়েছিল বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের ২য় আসরের যাত্রা।