ফ্রিডম বাংলা নিউজ

শুক্রবার, জুলাই ৫, ২০২৪ |

EN

"শহীদ সাজেদা চৌধুরীর তিরোধান আমাদের অপূরণীয় ক্ষতি" - আমির হোসেন আমু

নাইমুর রহমান ইমন, ঢাবি প্রতিনিধি | আপডেট: সোমবার, সেপ্টেম্বর ১২, ২০২২

"শহীদ সাজেদা চৌধুরীর তিরোধান আমাদের অপূরণীয় ক্ষতি" - আমির হোসেন আমু
আওয়ামী লীগের সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেলে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে সাজেদা চৌধুরীর কফিনে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের কেন্দ্রীয় শহীদ মিনারে সৈয়দ সাজেদা চৌধুরীর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন শেষে সাংবাদিকদের বলেন, তাঁর এই তিরোধান অপূরনীয় ক্ষতি। তিনি আরও বলেন যে তাঁর ত্যাগ তিতিক্ষা আমাদেরকে স্বরণ করে দেয় বিগত দিনের রাজনৈতিক ইতিহাস। তিনি তরুণ প্রজন্মকে তাঁর নেতৃত্ব অনুসরণ করতে বলেন এবং সেই অনুযায়ী তাদের রাজনৈতিক জীবন পরিচালনা করতেও বলেন।

জাতীয় সংসদের উপনেতা বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী (৮৭) গতকাল ১১ সেপ্টেম্বর রোববার রাত আনুমানিক ১১টা ৪০ মিনিটের সময় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশেষ ত্যাগ করেন।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন মুক্তিযুদ্ধে নারীদের সংগঠনে সাজেদা চৌধুরীর ভূমিকা ছিলো অপরিসীম।  তিনি আরও বলেন, ১৯৭৫ পরবর্তী আন্দোলন সংগ্রামের সামনের কাতারের নেত্রী ছিলেন তিনি। তিনি সবসময় আর্দশ ও নিষ্ঠার সাথে আন্দোলন সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধুর আর্দশকে সামনে নিয়ে এগিয়ে যাওয়ার জন্য তার সংগ্রাম কেবল আওয়ামী লীগ নয় সকল গনতান্ত্রিক আন্দোলনকে অনুপ্রানিত করেছিলো। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নারীদের সংগঠিত করার ক্ষেত্রে তার ভূমিকা ছিলো অপরিসীম। বিভিন্ন ক্যাম্পে নারীদের দায়িত্ব নিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণে তিনি অনুপ্রাণিত করেছিলেন।

প্রসঙ্গত উল্লেখিত,জাতীয় সংসদের উপনেতা বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী (৮৭) গতকাল ১১ সেপ্টেম্বর রোববার রাত আনুমানিক ১১টা ৪০ মিনিটের সময় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশেষ ত্যাগ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতি আল নাহিয়ান খান জয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি- সনজিত চন্দ্র দাশ, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য- অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান এবং প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী। ঢাকা মহানগর উত্তর এবং দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি এবং সেক্রেটারি, বঙ্গবন্ধু আইনজীবি পরিষদের সদস্যসহ বিভিন্ন পর্যায়ের দলীয় নেতাকর্মী।