ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

অতীতে রাজপথে রক্ত ঝরানো ছাড়া কোনো আন্দোলনই সফল হয়নি : দুদু

সিনিয়র স্টাফ রিপোর্টার | আপডেট: শনিবার, সেপ্টেম্বর ১০, ২০২২

অতীতে রাজপথে রক্ত ঝরানো ছাড়া কোনো আন্দোলনই সফল হয়নি : দুদু
বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। তিনি বলেন, অতীতে রাজপথে রক্ত ঝরানো ছাড়া কোনো গণতান্ত্রিক আন্দোলনই সফল হয়নি। বাংলাদেশের স্বাধীনতা অর্জন হয়েছে এক সাগর রক্তের বিনিময়ে। ১৯৫২, ৬২, ৬৯, ৭১ এবং নব্বইয়ে আমরা তা দেখেছি। গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান আন্দোলনেও রাজপথে রক্ত ঝরছে। এই রক্ত বৃথা যাবে না। তীব্র আন্দোলনে এই সরকারকে বিদায় করে দেশে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে।

শনিবার দুপুরে সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের উদ্যোগে 'রাজনৈতিক সংকট উত্তরণের পথ'-শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগকে ক্ষমতায় আনার জন্য যারা যারা অবদান রেখেছেন তাদেরকেই চরম মূল্য দিতে হয়েছে মন্তব্য করে দুদু বলেন, মওদুদ ভাইকে চরম মূল্য দিতে হয়েছে। গতকাল দেখলাম সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্সের উপর হামলা চালানো হয়েছে। জামায়াত ইসলামী আওয়ামীগকে ক্ষমতায় আনার জন্য যা যা করার করেছে। তার জন্য জামায়াতকে যে মূল্য দিতে হয়েছে এর আগে তারা কখনও দেয়নি। আরও এ রকম উদাহরণ আমি দিতে পারি।

বিএনপি কখনও কারও সঙ্গে প্রতারণা করেনি উল্লেখ করে দলটির এই শীর্ষ নেতা বলেন, বিএনপি কখনও কাউকে দমিয়ে রাখার চেষ্টা করে না। বিএনপি কখনও গণতন্ত্রের বাহিরে যায় নাই।বিএনপি কখনো স্বাধীনতার বিপক্ষে অবস্থান নেয় নাই। বিএনপি একমাত্র দল যা যা বলেছে যা ওয়াদা করেছে জাতির কাছে তাই করার চেষ্টা করেছে।

তিনি বলেন, একটি ভাল বাংলাদেশ গড়তে যা যা করা দরকার জনগণের দল হিসেবে বিএনপি আগামীতেও তা করবে বলে আমি বিশ্বাস করি।

জাতীয়তাবাদী সাংস্কৃতিক দলের সভাপতি হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। এতে আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন আহমেদ মনি, সিনিয়র সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, জাতীয়তাবাদী তাঁতী দলের যুগ্ম-আহ্বায়ক কাজী মনিরুজ্জামান মনির প্রমুখ।