ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

তাইওয়ানকে ১১০ কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: শনিবার, সেপ্টেম্বর ৩, ২০২২

তাইওয়ানকে ১১০ কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র
প্রতিরক্ষা ব্যবস্থা জোরদারের জন্য তাইওয়ানকে ১১০ কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরের এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, তাইওয়ান ইস্যুতে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের উত্তেজনার মধ্যেই অঞ্চলটিতে অস্ত্র বিক্রির এই ঘোষণা দিলো বাইডেন প্রশাসন। এর আওতায় তাইপেকে ৬৬ কোটি ৫০ লাখ ডলারের ‘রাডার ওয়ার্নিং সিস্টেম’ সরবরাহ করবে ওয়াশিংটন। এই ব্যবস্থার মাধ্যমে ধেয়ে আসা ক্ষেপণাস্ত্র শনাক্ত করা সম্ভব হবে। এছাড়া যেকোনও জাহাজ ডুবিয়ে দিতে সক্ষম ৬০টি হারপুন ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হবে। এর দাম পড়বে ৩৫ কোটি ৫০ লাখ ডলার।

মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেছেন, তাইওয়ানের নিরাপত্তার জন্য এসব সামরিক সরঞ্জাম অত্যন্ত জরুরি।

পররাষ্ট্র দফতরের ঘোষণা সত্ত্বেও চূড়ান্তভাবে এসব অস্ত্র বিক্রিতে মার্কিন কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হবে। ধারণা করা হচ্ছে, কংগ্রেসের উভয় দলই এতে সমর্থন দেবে। কেননা, তাইওয়ান ইস্যুতে দুই দল বরাবরই সমর্থন দিয়ে আসছে।

এদিকে চীনা উপকূলের কাছে নিজেদের আকাশসীমার কাছে প্রবেশ করায় প্রথমবারের মতো একটি ‘অজ্ঞাত বেসামরিক ড্রোন’ ভূপাতিত করেছে তাইওয়ানের সেনাবাহিনী। তাইওয়ানের আকাশসীমায় অনুপ্রবেশ নিয়ে কঠোর হুঁশিয়ারির পর ১ সেপ্টেম্বর ড্রোনটি ভূপাতিত করা হয়। এ ঘটনায় অঞ্চলটিতে নতুন করে উত্তেজনা তৈরি হয়। তাইওয়ানের প্রধানমন্ত্রী বলেন, ‘তাইওয়ানের ওপর দিয়ে উড়ে যাওয়া ড্রোনটিকে সরে যেতে সতর্ক করা হলেও সেটি আমাদের বার্তা উপেক্ষা করে। ফলে গুলি চালানো ছাড়া আমাদের উপায় ছিল না। এটি ছিল একটি উপযুক্ত পদক্ষেপ। চীনের উচিৎ সংযম চর্চা করা।’

তিনি বলেন, ‘আমরা কখনও উসকানি দেবো না। আমরা আমাদের ভূমি ও আমাদের জনগণকে রক্ষায় সঠিক কাজটিই করবো।’ এমন উত্তেজনার মধ্যেই অঞ্চলটিকে ১১০ কোটি ডলারের অস্ত্র সরবরাহের ঘোষণা দিলো যুক্তরাষ্ট্র।