ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ৮, ২০২৪ |

EN

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু শিনজো আবে

নাইমুর রহমান ইমন, ঢাবি প্রতিনিধি | আপডেট: শুক্রবার, সেপ্টেম্বর ২, ২০২২

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু শিনজো আবে
ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী সিনেট ভবনে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের স্মরণে ১ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপানিজ স্টাডিজ এবং ঢাকাস্থ জাপান দূতাবাসের যৌথ উদ্যেগে আয়োজিত হয় এক শোকসভা। উক্ত সভায় সভাপতি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান। প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন,এমপি এবং বিশেষ অতিথি ছিলেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। এছাড়াও উপস্তিত ছিলেন সম্মানিত অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান।

ড. এ কে আব্দুল মোমেন,এমপি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক এরূপ শোকসভার আয়োজন করার জন্য ধন্যবাদ জানান। তার মতে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। তার আততায়ীর হাতে প্রাণনাশ বাংলাদেশের জনগণ মর্মাহত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার একাধিকবার সাক্ষাৎ ও পারস্পরিক রাষ্ট্রীয় সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক এক নতুন উচ্চতায় পৌঁছেছে। 

অধ্যাপক ড. মো আখতারুজ্জামান বলেন যে শিনজো আবে শুধু জাপানেরই জনপ্রিয় নেতা নন বরং বিশ্বসম্প্রদায়ের কাছে এক বিশ্বস্ত ব্যক্তিত্ব। ১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফরের মাধ্যমে দুদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হয়। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর এবং শিনজো আবের বাংলাদেশ সফরের মাধ্যমে দু’দেশের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার হয়েছে।

জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে দুদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে নতুন মাত্রা যোগ করেছেন।”