ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ৮, ২০২৪ |

EN

ঢাবির তৈরী বিশ্বে ১ম ব্রেইল থেকে বাংলা লিপিতে রূপান্তরের সফটওয়্যার

নাইমুর রহমান ইমন, ঢাবি প্রতিনিধি | আপডেট: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১, ২০২২

ঢাবির তৈরী বিশ্বে ১ম ব্রেইল থেকে বাংলা লিপিতে রূপান্তরের সফটওয়্যার
৩১ আগস্ট বুধবার দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো আখতারুজ্জামান ব্রেইল থেক বাংলা অনুলিপিতে রূপান্তরিত করার জন্য নির্মিত সফটওয়্যারটি উদ্বোধন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক দৃষ্টিহীন শিক্ষার্থীদের জন্য উদ্ভাবিত এই বিশেষ সফটওয়্যার। ব্রেইল থেকে অন্যান্য ভাষার লিপিতে রূপান্তরিত করার সফটওয়্যার থাকলেও বাংলা লিপিতে রূপান্তরিত করার জন্য এটিই প্রথম সফটওয়্যার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইন্সটিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ শোয়াইবের নেতৃত্বে একদল গবেষক এই সফটওয়্যার উদ্ভাবন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মো আখতারুজ্জামান। এছাড়া উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক  মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডীন, তথ্য প্রযুক্তি ইন্সটিটিউটের পরিচালক, শিক্ষকবৃন্দ ও দৃষ্টিহীন শিক্ষার্থীরা। তথ্য প্রযুক্তি ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক ড. আহমেদুল কবীর সফটওয়্যারটির ব্যবহার সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সফটওয়ার উদ্ভাবনের জন্য গবেষকদের অভিনন্দন জানান। তার মতে এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীরা তাদের প্রতিভার বিকাশ ও সৃষ্টিশীল কর্মকাণ্ড সকলের কাছে পৌঁছাতে পারবে। গবেষণা ও উদ্ভাবন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি চলমান প্রক্রিয়া এবং এই প্রক্রিয়া অব্যাহত রয়েছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে এই সফটওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।