ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ১, ২০২৪ |

EN

ইরাকে নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত ২০

বিশ্ব বাংলা ডেস্ক | আপডেট: মঙ্গলবার, আগস্ট ৩০, ২০২২

ইরাকে নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত ২০

ছবি: রয়টার্স

ইরাকের রাজধানী বাগদাদে প্রখ্যাত শিয়া নেতা মুক্তাদা আল–সদরের সমর্থকদের বিক্ষোভ মিছিলে নিরাপত্তা বাহিনী গুলি চালালে এতে ২০ জনের মৃত্যু হয়। এ ঘটনায় আহত হয়েছে অনেক সমর্থক। স্থানীয় সময় সোমবার রাতে এ ঘটনা ঘটে। খবর বিবিসি’র।

শিয়া নেতা ও রাজনীতিবিদ মুক্তাদা আল–সদর রাজনীতি ছাড়ার ঘোষণা দেন গতকাল সোমবার। এর পরই বিক্ষোভে ফেটে পড়ে তার সমর্থকেরা। ভাঙচুর চালায় দেশটির বিখ্যাত রিপাবলিকান প্রাসাদে। পরিস্থিতি সামাল দিতে এবং সহিংসতা এড়াতে সশস্ত্র বাহিনী দেশজুড়ে কারফিউ ঘোষণা করে। 

এদিকে, মুক্তাদা আল–সদরের রাজনীতি থেকে অবসর ঘোষণার পরপরই হতাশায় নিমজ্জিত হয়ে পড়েন তার সমর্থকেরা। ক্ষোভের বশবর্তী হয়ে তারা বাগদাদের বিখ্যাত স্থাপনা রিপাবলিকান প্যালেসে ভাঙচুর চালায়। এই রিপাবলিকান প্যালেসটি বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনের সরকারি ভবন এলাকার মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে অবস্থিত।

নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, সদরের সমর্থণে যারা বিক্ষোভ করেছেন তাদের মধ্যে অনেকে সেনাবাহিনীর সদস্য ছিলেন। ভারী ভারী অস্ত্র নিয়ে তারা বিক্ষোভে অংশ নিয়েছে। 

বিক্ষোভ শুরু হওয়ার পর থেকেই ইরান তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। কুয়েত তাদের নাগরিকদের দ্রুত ফিরে যাওয়ার নির্দেশনা জারি করেছে। 

নিরাপত্তা বাহিনীর একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানায়, গুলিতে ১৫ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ৩৫০ জনের অধিক। 

এদিকে রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ার পাশাপাশি মুক্তাদা আল–সদর তার রাজনৈতিক কার্যালয় গুটিয়ে নেওয়ারও ঘোষণা দিয়েছেন। তার এই ঘোষণা দেশটিতে নতুন করে আরও রাজনৈতিক সংকটের শুরু করতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে প্রকাশিত মুক্তাদা আল–সদরের বিবৃতিটি এমন সময়ে এল যখন তার সমর্থকেরা তার ডাকা দেশটির সংসদ ভেঙে দেওয়ার আহ্বানে সাড়া দিয়ে আন্দোলন করে যাচ্ছে। এই আন্দোলনের ফলে দেশটি প্রায় ১০ মাস ধরে এক ধরনের অচলাবস্থার মধ্য দিয়ে যাচ্ছে।