ফ্রিডম বাংলা নিউজ

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪ |

EN

শিক্ষার্থীদের আত্মহত্যা ঠেকাতে কাউন্সেলিং জোরদার করা হবে: দীপু মনি

নিজস্ব প্রতিবেদক | আপডেট: মঙ্গলবার, আগস্ট ৩০, ২০২২

শিক্ষার্থীদের আত্মহত্যা ঠেকাতে কাউন্সেলিং জোরদার করা হবে: দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের আত্মহত্যা প্রবণতা ঠেকাতে দেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কাউন্সেলিং কার্যক্রম জোরদার করা হবে।

সোমবার (২৯ আগস্ট) সকালে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাউন্সেলিং কার্যক্রম জোরদার করার কথা জানিয়ে তিনি বলেন, মাধ্যমিকের দুই লাখ শিক্ষককে কাউন্সেলিং বিষয়ে ট্রেনিং দেয়া হচ্ছে। দেশের প্রতিটি বিদ্যালয় থেকে দুই জন শিক্ষক কাউন্সেলিংয়ে অভিজ্ঞ শিক্ষক থাকবেন বলে জানান তিনি।

এছাড়া, শিগগিরই এ বিষয়ে করনীয় নির্ধারণে বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সংগঠন উপাচার্য পরিষদের সঙ্গে বৈঠক করবেন বলেও জানান শিক্ষামন্ত্রী।

এ সময় শিক্ষা বিষয়ক সাংবাদিকদের সংগঠন 'ইরাব' ও বিইআরএফের নেতারা মতবিনিময় সভায় অংশ নেন।

যেকোনো আত্মহত্যাই অনাকাঙ্ক্ষিত উল্লেখ করে দীপু মনি বলেন, অনেকক্ষেত্রে পারিবারিক প্রত্যাশার চাপ বেশি থাকে শিক্ষার্থীদের ওপর। শিক্ষার্থীদের ওপর শারীরিক নির্যাতনের ঘটনাও ঘটে। এছাড়া করোনার প্রভাব এবং কৈশোরকালীন প্রভাবের ফলেও শিক্ষার্থীদের আত্মহত্যার ঘটনা ঘটে থাকতে পারে।

এসব বিষয় বিবেচনায় নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান ও পরিবারে শিক্ষার্থীদের কাউন্সেলিং করতে হবে।

এ সময় তিনি বলেন, মাধ্যমিকের দুই লাখ শিক্ষককে কাউন্সেলিং বিষয়ে ট্রেনিং দেওয়া হচ্ছে। দেশের প্রতিটি বিদ্যালয়ে অন্তত দুই জন করে কাউন্সেলিং বিষয়ে অভিজ্ঞ শিক্ষক থাকবেন বলে জানান শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি।