ফ্রিডম বাংলা নিউজ

সোমবার, জুলাই ৮, ২০২৪ |

EN

দিল্লিতে জেআরসির মন্ত্রী পর্যায়ের বৈঠক আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক | আপডেট: বৃহস্পতিবার, আগস্ট ২৫, ২০২২

দিল্লিতে জেআরসির মন্ত্রী পর্যায়ের বৈঠক আজ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও ভারতের মধ্যে পানিসম্পদ মন্ত্রী পর্যায়ের যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক আজ বৃহস্পতিবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এ বৈঠকের আগে মঙ্গলবার ও বুধবার দুই দেশের পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ও যৌথ নদী কমিশনের অন্যান্য কর্মকর্তা পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে তিস্তার পানিবণ্টন চুক্তিসহ অভিন্ন নদীর পানিবণ্টন এবং এ খাতের সহযোগিতার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক এ টি এম রুকিবুল হক টুইটে বলেন, সচিব পর্যায়ের বৈঠকে তিস্তা নদীসহ অভিন্ন নদীর পানিবণ্টন এবং এ খাতের সহযোগিতার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে অভিন্ন ৫৪টি নদী থাকলেও শুধু গঙ্গার পানিবণ্টন চুক্তি হয়েছে। আজ মন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে তিস্তা নদীর পানিবণ্টনের বিষয়ে জোর দেওয়া হবে। সেসঙ্গে ২০২৬ সালে গঙ্গার পানিবণ্টন চুক্তির মেয়াদ শেষ হওয়ার প্রেক্ষাপটে নতুন করে এ নদীর পানিবণ্টনের ইস্যুটিকে প্রাধান্য দেবে বাংলাদেশ।

এ ছাড়া কুশিয়ারা, ফেনী, মনু, মুহুরী, খোয়াই, গোমতী, ধরলা, দুধকুমার নদী নিয়ে আলোচনা করা হবে। সেই সঙ্গে নদীর তীর ব্যবস্থাপনা, বন্যার আগাম তথ্যসহ নদী সংক্রান্ত সব বিষয় বৈঠকে উত্থাপিত হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকে সামনে রেখে জেআরসির মন্ত্রীর পর্যায়ের এ বৈঠকটি প্রায় ১২ বছর পর হচ্ছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে আগামী ৬-৭ সেপ্টেম্বর শেখ হাসিনার ভারত সফরের কথা রয়েছে।